রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০

সিএএ ও কৃষি আইন বাতিলের দাবিতে মিছিল



পুবের কলম প্রতিবেদকঃ শনিবার এনআরসি, সিএএ ও এনপিআর বাতিল, নয়া কৃষি আইন প্রত্যাহার ও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির বেসরকারীকরণ রোধের দাবিতে ফের সহস্র জনতার মিছিল দেখল কলকাতা। গতবছর এইদিন অর্থাৎ ১৯ ডিসেম্বর একই দাবিতে হাজার হাজার মানুষের মিছিলে পা মেলান সাহিত্য-সংস্কৃতি, নাট্যব্যক্তিত্ব ও সমাজকর্মীরা। এ দিন মূলত নো-এনআরসি মুভমেন্টের উদ্যোগেই বিক্ষোভ মিছিল হয়। দুপুর দেড়টার সময় মৌলালির রামলীলা পার্ক থেকে মিছিল শুরু হয় এবং এস এন ব্যানার্জি রোড হয়ে কলকাতা পুরনিগমের সদর দফতরের পাশে গিয়ে শেষ হয়। 


সেখানে দাবির সপক্ষে বক্তব্য রাখেন সংগঠনের নেতৃত্ব। বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়‍ুয়া, অধ্যাপক ও সমাজকর্মীরা মিছিলে যোগ দেন। সংগঠনটির দাবি, সিএএ, এনপিআর ও এনআরসির মাধ্যমে সাধারণ নাগরিকের উপর আরএসএস ও বিজেপি-র আক্রমণ চলছে। এই মুহূর্তে গোটা দেশ আলোড়িত হচ্ছে তিনটি নয়া কৃষি আইন নিয়ে। চলমান কৃষক আন্দোলনের উপর পুলিশি নিপীড়ন চলছে। সারাদেশের মানুষ দিল্লির আন্দোলনের সমর্থনে সংহতি জানাচ্ছে, আমরাও সেই আন্দোলনের পাশে রয়েছি। কেন্দ্রীয় সরকার শ্রমকোড, জাতীয় শিক্ষানীতি এবং বিদ্যুৎ বিল-২০২০ ইত্যাদির মাধ্যমে সাধারণ মানুষকে পুঁজিপতিদের হাতে তুলে দিতে চাইছে। 


এর বিরুদ্ধেই তাদের লড়াই বলে উল্লেখ করেছেন নো-এনআরসি’র নেতারা। তাদের আরও দাবি, মিথ্যা মামলা ও বিনা বিচারে আটক সমস্ত রাজনৈতিক ও মানবাধিকার কর্মীদের নিঃশর্ত মুক্তি দিতে হবে। হিন্দু-মুসলিম বিভাজন করে নোংরা রাজনীতির খেলা চলছে বলেও অভিযোগ আন্দোলনকারীরা। উমর খালিদের মুক্তির দাবিতেও পোস্টার নিয়ে মিছিলে হাঁটেন অনেকে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only