বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০

কৃষকদের সঙ্গে আলোচনা করেই কৃষিআইন,যদিও আরটিআই জানাল অন্য তথ্য



নয়াদিল্লি, ৩০ ডিসেম্বর: দিল্লির উপকন্ঠে কৃষকদের বিক্ষোভ একমাস হয়ে গেল। সম্পূর্ণ সমাধান না হলেও বুধবার কৃষকদের সঙ্গে আলোচনায় কিছুটা সুর নরম করেছে কেন্দ্র। সরকারের দাবি, এই আইনে তাদের কোনও ক্ষতি হবে না। এমনকী আইনটি আনার আগে একাধিক পক্ষের সঙ্গে আলোচনাও হয়। যদিও এদিনই আরটিআইয়ের জবাবে এক ভিন্ন তথ্য জানিয়েছে সরকার।

মুম্বইয়ের এক আরটিআই কর্মী ও সমাজ প্রচারক যতীন দেশাইয়ের প্রশ্নের উত্তরে সরকার জানায়, এই ধরণের আলোচনার কোনও রেকর্ড নেই তাদের কাছে। কী জানতে চেয়েছিলেন ওই আরটিআই কর্মী? দেশাই জানিয়েছেন, আরটিআই করে জানতে চাওয়া হয়েছিল, সংসদে বিল পাশের আগে কৃষকদের সঙ্গে কতগুলি বৈঠক হয়েছিল? কোথায় সেই বৈঠক হয়? সরকারের তরফে কে আমন্ত্রণ জানিয়েছিলেন তাদের? মোট কতগুলি বৈঠক হয় তা সবিস্তারে জানানো হোক। এর উত্তরে সরকারের তরফে জানানো হয়, এই ধরণের আলোচনার কোনও রেকর্ড নেই তাদের কাছে। যতীন দেশাইয়ের উদ্বেগ প্রকাশ করে প্রশ্ন তোলেন, দেশের কৃষিক্ষেত্র ও অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ আইনগুলি কৃষক এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শ না করেই কীভাবে পাস করা যায়?

উল্লেখ্য, সোমবার একটি ফেসবুক লাইভ করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। সেখানে তিনি বলেন, ' নয়া কৃষি আইন প্রণয়নের আগে দেশে বহুদিন ধরে এনিয়ে আলোচনা হয়েছিল। এনিয়ে অনেকগুলো কমিটি তৈরি করা হয়েছে। তারাই দেশের বিভিন্ন অংশে গিয়ে এনিয়ে আলোচনা করেছে।'

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only