বুধবার, ১৬ ডিসেম্বর, ২০২০

তুরস্কের ওপর মার্কিন নিষেধাজ্ঞা নিন্দা জানাল রাশিয়া, ইরান



তেহরান, ১৬ ডিসেম্বরঃ রাশিয়ার থেকে প্রতিরক্ষা সিস্টেম ‘এস-৪০০’ কেনায় তুরস্কের ওপর নিষেধাজ্ঞা চাপাল আমেরিকা। একযোগে এর তীব্র নিন্দা করেছে রাশিয়া ও ইরান। সোমবার মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় মঙ্গলবার ইরানের বিদেশমন্ত্রী মুহাম্মদ জাভেদ জারিফ বলেন, তুরস্কের ওপর এই নিষেধাজ্ঞা এনে আন্তর্জাতিক আইন অমান্য করেছে আমেরিকা। তিনি এও বলেন, নিষেধাজ্ঞার প্রতি আমেরিকার আসক্তির তীব্র নিন্দা জানাচ্ছি এবং তুরস্কের সরকার ও জনগণের পাশে রয়েছি। 


রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, তুরস্কের ওপর মার্কিন নিষেধাজ্ঞা সম্পূর্ণ অবৈধ, গাজোয়ারি এবং ঔদ্ধত্যের বহিঃপ্রকাশ। তাদের কথা না শুনলেই নিষেধাজ্ঞাকে হাতিয়ার হিসবে জঘন্যভাবে ব্যবহার করে চলেছে আমেরিকা। উল্লেখ্য, নয়া নিষেধাজ্ঞায় প্রতিরক্ষা শিল্পে সবরকমের মার্কিন রফতানি লাইনেন্স নিষিদ্ধ করা হয়েছে। গতবছর তুরস্ককে এস-৪০০ রফতানি করে রাশিয়া। 


তুরস্কের বিদেশমন্ত্রক বলেছে, ন্যাটোর শরিক হয়ে আরেক সদস্য দেশের ওপর এভাবে নিষেধাজ্ঞা আরোপ উচিত হয়নি। উল্লেখ্য, বছর দু’য়েক আগে আমেরিকা তুরস্কের কূটনৈতিক কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আনলে তুরস্কও পালটা নিষেধাজ্ঞা আরোপ করায় বিষয়টি বেশিদূর এগোয়নি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only