সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০

শহরে বাড়ছে আত্মহত্যা, হেল্পলাইন চালুর ভাবনা পুলিশের



নির্মাল্য সেনগুপ্ত

করোনার কালবেলায় ফৌজদারি অপরাধের সংখ্যা কমলেও কলকাতা পুলিশের রাতের ঘুম কেড়েছে শহরের একের পর এক আত্মহত্যার ঘটনা। যা নিয়ে দিন দিন বাড়ছে উদ্বেগ। কলকাতা পুলিশের পরিসংখ্যান অনুযায়ী গত ন’মাসে শহরে আত্মহত্যায় মৃত্য‍ু হয়েছে ৪৬০ জনের। এরমধ্যে ১০ জন চলতি মাসেই আত্মঘাতী হয়েছেন বলে কলকাতা পুলিশ সূত্রে জানা গিয়েছে। ওয়াকিফহাল মহলের মতে, অন্যান্য কারণ ছাড়াও করোনার পরিস্থিতির জন্য আত্মহত্যা বেড়েছে। কলকাতা পুলিশ সূত্রে খবর, গতবছর নিজেই নিজেদের প্রাণ শেষ করেছিলেন ৩০০ জন শহরবাসী। কিন্তু এবার আত্মহত্যার সেই চিত্র আরও ভয়াবহ হয়েছে।


 এ বছর পরিস্থিতি এতটাই জটিল হয়ে উঠেছে যে, গতবছরের তুলনায় ২০০ জন বেশি আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। ২০১৯ সালের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস বুরোর রিপোর্টও জানাচ্ছে ওই বছর দেশে আত্মহত্যাকারীর সংখ্যা ছিল ১ লক্ষ ৩৯ হাজারের কিছু বেশি। তার আগের বছর সেই সংখ্যাটা ছিল ১ লক্ষ ৩৪ হাজারের কিছুটা বেশি। এ ব্যাপারে বিশেষজ্ঞদের আশঙ্কা করোনা পরিস্থিতিতে মানুষ যেভাবে গৃহবন্দি হয়ে দীর্ঘ কয়েকমাস কাটিয়েছে, তাতে মানসিক রোগ আরও বেড়েছে। এই অবস্থায় কলকাতা পুলিশ শহরবাসীর মানসিক স্বাস্থ্য নিয়ে বিশেষ সচেতনতা শিবির করার কথা ভাবনাচিন্তার মধ্যে রেখেছে। চালু করা হতে পারে একটি হেল্পলাইন নম্বরও। যাতে কেউ সমস্যায় পড়লে পুলিশের সহায়তা নিতে পারেন। নিজেদের সমস্যার কথা জানাতে পারেন। 


পুলিশ সূত্র অনুযায়ী চলতি মাসে যে আত্মহত্যার ঘটনবলি সামনে এসেছে তাতে দেখা যাচ্ছে তরুণ প্রজন্ম, মধ্যবয়স্ক থেকে একাকী প্রবীণ নাগরিকরাই নিজেরাই নিজেদের প্রাণ শেষ করে দিয়েছেন। ১০ আত্মহত্যার ঘটনার মধ্যে ৫ জন গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। প্রতিটি ক্ষেত্রেই পুলিশ অস্বাভাবিক মৃত্য‍ু মামলা রুজু করে তদন্ত শুরু করেছে। এ ব্যাপারে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের মত, শুধু একা থাকাটা বড় কারণ নয়, আসলে কোভিডের কারণে গত মার্চ থেকে সমাজের সংজ্ঞাটাই হঠাৎ করে বদলে গিয়েছে। বন্ধু-বান্ধবদের সঙ্গে দেখা সাক্ষাৎ বন্ধ, ঘুরে বেড়ানোর সুযোগ কমেছে, সকাল থেকে রাত পর্যন্ত চার দেওয়ালের ঘেরাটোপ আর একই মুখগুলো দেখে যাওয়া--- সবমিলিয়ে জীবন থমকে গিয়েছে। তাই একটা একাকিত্ব কম-বেশি সকলের মনেই তৈরি হয়েছে। হয়তো সেটাই অনেককে আত্মহত্যার দিকে ঠেলে দিচ্ছে। তাছাড়াও তো জীবনের প্রতি অতিরিক্ত চাহিদা যা হয়তো পূরণ না হওয়ার পর, অনেকে জীবনের চরম সিদ্ধান্ত নিয়ে ফেলছেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only