সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০

২৩৯ টি স্টলের সঙ্গে নিউ টাউনের সরস মেলায় বসছে 'দুয়ারে সরকারে'র ক্যাম্প



নিজস্ব প্রতিবেদক, বিধাননগর: রাজ্য সরকার পরিচালিত সরস মেলা এবার বসছে 'দুয়ারে সরকার' ক্যাম্পে স্টল। আগামী বুধবার নিউ টাউন বিশ্ববাংলা গেট সংলগ্ন মাঠে ২০২০-২১ সালের সরস মেলা অনুষ্ঠিত হচ্ছে। সেখানে উত্তর ২৪ জেলা প্রশাসনের উদ্যোগে মেলার প্রবেশদ্বারের মুখে খোলা হচ্ছে দুয়ারে সরকার কর্মসূচি ক্যাম্প। সোমবার এমনটাই জানালেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জি। সোমবার সল্টলেক এইচ সি ব্লকের পঞ্চায়েত ভবনে এক সাংবাদিক সম্মেলনে মন্ত্রী বলেন, 'মেলায় আগত দর্শনার্থী ওই ক্যাম্পে গিয়ে দুয়ারে সরকার কর্মসূচি সম্পর্কে যাবতীয় তথ্যের হদিস ও আবেদনপত্র পেতে পারেন। একই সঙ্গে সল্টলেক ও ব্যারাকপুর জেলার এই দুই সাব-ডিভিশনের বাসিন্দাদের আবেদনপত্র নথিভূক্ত করার সুযোগ রয়েছে ক্যাম্পে'।


চলতি মাসের ২৩ ডিসেম্বর থেকে নিউ টাউনের মেলা মাঠে টানা দশ দিন ধরে চলবে আনন্দধারা প্রকল্পের এই সরস মেলা। মন্ত্রী সুব্রত মুখার্জি জানান, সর্বভারতীয় প্রদেশের আন্তর্জাতিক পর্যায়ের মেলা হল সরস মেলা। বিপনীর পাশাপাশি এই মেলাকে কেন্দ্র করে সংস্কৃতির আদান-প্রদান ঘটে। করোনা যাবতীয় বিধি মনে হচ্ছে এবারের সরস মেলা। দর্শকদের প্রবেশের প্রতিটি গেটে থাকছে থার্মাল চেকিং, হ্যান্ড স্যানিটাইজিং ব্যবস্থা। মাক্স করা হয়েছে বাধ্যতামূলক। তেমনি সামাজিক দূরত্ব মনে হচ্ছে সমস্ত স্টল। প্রতিদিনই মেলা মাঠকে করা হবে জীবাণুমুক্ত। 


অন্যদিকে, মেলা গ্রাউন্ডে রাখা হচ্ছে মেডিকেল টিম, ফায়ার, পার্কিং, জল ও টয়লেটের ব্যবস্থা। পঞ্চায়েত দপ্তরের খবর, এরাজ্য ছাড়াও ছত্রিশগড়, রাজস্থান, অসম, গোয়া, রাজস্থান সহ আপাতত ১৪ টি রাজ্যের স্বনির্ভর গোষ্ঠীর দল এবং তাদের সংগঠনের কর্মীরা এই মেলায় স্টল পাচ্ছেন।  সব মিলিয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ২৩৯ টি স্টল থাকছে নিউ টাউনের এই সরস মেলায়। স্বনির্ভর গোষ্ঠীর তৈরি বিভিন্ন দ্রব্য সামগ্রী বিক্রি বাড়াতে এই প্রথম 'নেচার বাজার' নামে একটি অনলাইন অ্যাপ তৈরি করছে রাজ্য পঞ্চায়েত দফতর। ২৩ ডিসেম্বর এই অ্যাপটিরও উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only