বুধবার, ১৬ ডিসেম্বর, ২০২০

মার্কিন মুলুকে নয়া ইতিহাস... ক্যালিফোর্নিয়া আইনসভায় এই প্রথম ইমাম নিয়োগ



ক্যালিফোর্নিয়া, ১৫ ডিসেম্বরঃ আমেরিকায় আবার একবার নতুন ইতিহাস রচনা হল। ক্যালিফোর্নিয়া প্রদেশের আইনসভায় এই প্রথম কোনও ইমাম নিয়োগ করা হল। প্রাদেশিক আইনসভা বা বিধানসভা সূত্রে খবর, ৭ ডিসেম্বর মুহাম্মদ ইয়াসির খানকে ইমাম হিসেবে নিয়োগ করেছেন স্পিকার অ্যান্টনি রেন্ডন।


জানা গিয়েছে, একজন মুসলিম বুদ্ধিজীবী ও সমাজসেবী হিসেবে তাঁর যথেষ্ট সুনাম রয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়, হাসপাতালের সঙ্গে যৌথ উদ্যোগে নানারকম সেবামূলক কাজে সক্রিয় ভূমিকা নিয়েছেন ইয়াসির খান। ২০২১-২২ সালের জন্য তাঁকে ক্যালিফোর্নিয়া প্রদেশের আইনসভার ইমাম হিসেবে নিয়োগ করলেন স্পিকার। বিবৃতিতে স্পিকার বলেছেন, এখানে মুসলিমদের সংখ্যা ক্রমেই বাড়ছে। ফলে ধর্মীয় বৈচিত্র আরও সমৃদ্ধ হচ্ছে। এই ঐতিহ্য, সামাজিক সহাবস্থান এবং বিভিন্ন ধর্মে বিশ্বাসীদের মধ্যে সমন্বয়, সহিষ্ণ‍ুতা, সম্প্রীতি এবং ঐক্যের পরিবেশ বজায় রাখতে বিশেষ ভূমিকা নেবেন ইমাম ইয়াসির খান। 


কারণ, ইতিপূর্বে তিনি শিক্ষা, স্বাস্থ্য প্রভৃতি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সমাজসেবার কাজে প্রশংসনীয় ভূমিকা পালন করেছেন। ইমাম ইয়াসির খান তাঁর প্রতিক্রিয়ায় জানিয়েছেন, মার্কিন মুসলিমদের ইতিহাসে নয়া দিগন্ত উন্মোচিত হবে বলে আশা রাখি। এতে বিভিন্ন ধর্মের মানুষের মধ্যে পরস্পরের প্রতি আস্থা বাড়বে। তাঁকে ক্যালিফোর্নিয়া আইনসভার প্রথম ইমাম হিসেবে বেছে নেওয়া এবং নিয়োগ করার জন্য প্রাদেশিক সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। 


তাঁর মতে, কোনও পদের সরকারি স্বীকৃতি থাকলে সেবামূলক কাজে গতি আসে। ইমাম হিসেবে আইনসভায় সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি জাতি-ধর্ম নির্বিশেষে গরিব মানুষদের খাদ্য, শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবায় আরও বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চাই। তাঁর কথায়, পারস্পরিক সাহায্য-সহযোগিতার মাধ্যমে এই পৃথিবী সব মানুষের জন্য আরও বেশি বাসযোগ্য হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only