বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০

রাজ্যপালের অপসারণ চেয়ে রাষ্ট্রপতির কাছে নালিশ জানিয়ে চিঠি তৃণমূলের



কলকাতা, ৩০ ডিসেম্বর: রাজ্যপালের অপসারণ চেয়ে এবার রাষ্ট্রপতিকে চিঠি দিল তৃণমূল কংগ্রেস। মঙ্গলবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে দলের তরফে একটি স্মারকলিপি দেওয়া হয়। তৃণমূলের অভিযোগ, রাজ্যপাল সংবিধানের লক্ষণরেখা মানছেন না। রাজ্যপাল দিল্লির নির্দেশে চলে।


বুধবার তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠক করে সুখেন্দু শেখর রায় । দলের তরফে তার অভিযোগ, "এই রাজ্যপাল দিল্লির নির্দেশে চলেন। রাজনৈতিক এজেন্ডা পালন করতে তিনি এসেছেন।" সুখেন্দু শেখরের আরও দাবি, “রাজ্যপাল সাংবিধানিক লক্ষ্মণরেখা মানেন না। সুপ্রিম কোর্টের নির্দেশ মানেন না। সাংবিধানিক রীতিনীতি মানেন না। বাংলার সরকারকে বিব্রত করার জন্য উনি কাজ করছেন। ওনার একটাই লক্ষ্য, আর সেটা হলো, রাজ্য সরকারকে পদে পদে বিব্রত করা।” তাই এই রাজ্যপালের অপসারণের দাবিতে রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেয় তৃণমূল কংগ্রেসের সংসদীয় দল। পাঁচজন সাংসদের স্বাক্ষর সম্বলিত চিঠি মঙ্গলবারই রাষ্ট্রপতিকে জমা দেওয়া হয়েছে।এই চিঠিতে সই করেছেন তৃণমূলের পাঁচ সাংসদ  ডেরেক ও’ব্রায়েন, সুদীপ বন্দ্যোপাধ্যায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, সুখেন্দুশেখর রায় ও কাকলি ঘোষ দস্তিদার।


ছ’পাতার এই স্মারকলিপিতে তৃণমূল রাজ্যপালের একাধিক বক্তব্য তুলে ধরেছে। সুখেন্দু শেখর রায় বলেন, “সুপ্রিম কোর্টের একটি নির্দেশে বলা হয়েছে, রাজ্য সরকারের কাজকর্মে রাজ্যপালের সহযোগিতার কথা। প্রকাশ্যে সমালোচনা করা যায় না। রাজ্যপালের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছি আমরা। সংবিধান মানছেন না এই রাজ্যপাল। তাই তাঁকে অপসারণের দাবি জানিয়েছি।”

যদিও এ প্রসঙ্গে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বক্তব্য, “রাজ্যপাল যে ঠিক কাজই করছেন তৃণমূলের লাফালাফি সেটাই প্রমাণ করছে।”

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only