শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০

নতুন বছরের এপ্রিল-মে’তে ভোট! প্রস্তুতি শুরু কমিশনের



নয়াদিল্লি, ১৮ ডিসেম্বর‌: নতুন বছরে এপ্রিল-মে মাস নাগাদ ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন করতে পারে নির্বাচন কমিশন। আগামী কয়েক দিনের মধ্যেই পশ্চিমবঙ্গ ও তামিলনাডYতে আসতে পারেন নির্বাচন কমিশনের শীর্ষ আধিকারিকরা। জানা গিয়েছে, নির্বাচন কমিশনের সেক্রেটারি জেনারেল উমেশ সিনহা আগামী সপ্তাহেই তামিলনাড়‍ু সফরে আসবেন। আর ইতিমধ্যেই সহকারী নির্বাচন কমিশনার সুদীপ জৈন কলকাতায় চলে এসেছেন। নতুন বছরে মে থেকে জুন মাসের মধ্যে পশ্চিমবঙ্গ, তামিলনাড়‍ু, অসম, কেরল ও পুদুচেরি এই ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন হবে। 


রাজনৈতিক মহলের বিশ্লেষণ, পশ্চিমবঙ্গ ও অসম--- এই দুই রাজ্যে ভোটযুদ্ধ অত্যন্ত তাৎপর্যপূর্ণ হতে চলেছে। পশ্চিমবঙ্গে ১০ বছর ক্ষমতায় রয়েছে তৃণমূল কংগ্রেস। বিরোধী দল বিজেপি তৃণমূল ভাঙানোর চেষ্টা জারি রেখেছে। শাসক দলের একাধিক নেতাকে তারা নিজেদের দলে জায়গা করে দিয়েছে বিধানসভা ভোটে ভালো ফলের আশায়। অন্যদিকে, অসমে শাসক দল বিজেপিকে হারানো বড় চ্যালেঞ্জ কংগ্রেসের সামনে। সাম্প্রতিক একটি স্থানীয় নির্বাচনে ভালো ফল করতে পারেনি কংগ্রেস। 


মনে করা হচ্ছে, এটাই ছিল বিধানসভা ভোটের আগে সেমিফাইনাল। তাতে বাজিমাত করেছে বিজেপি। এনআরসি পরবর্তী সময়ে এই প্রথম সবথেকে বড় নির্বাচন হতে চলেছে অসমে। ফলে রাজ্যের মানুষ এনআরসিকে কোন চোখে দেখছে তার আভাস এই নির্বাচনে পাওয়া যাবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only