বুধবার, ১৬ ডিসেম্বর, ২০২০

২০২২ সালে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে আপ­ অরবিন্দ কেজরিওয়াল



পুবের কলম প্রতিবেদকঃ আম আদমি পার্টি ২০২২ সালে উত্তরপ্রদেশের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে বলে দলের প্রধান অরবিন্দ কেজরিওয়াল মঙ্গলবার জানিয়েছেন।

আট বছরে আপ দিল্লিতে তিনবার সরকার গঠন করে এবং পঞ্জাবে প্রধান বিরোধী দল হিসাবে আত্মপ্রকাশ করে। আমরা ২০২২ সালে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন লড়ব, কেজরিওয়াল বলেছেন। উত্তরপ্রদেশের অনেক ভাইবোন দিল্লিতে থাকেন। আপ যখন দিল্লিতে তৃতীয়বারের মতো সরকার গঠন করেছিল, তখন ইউপির অনেক লোক আমাদের পরামর্শ দিয়েছিল যে আমাদের রাজ্যে নির্বাচনে আপনাদের প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। তারা বলেছিল যে, তারা রাজ্যের বর্তমান দলগুলিতে অসন্তুষ্ট।’

কোন ইস্যুকে সামনে রেখে উত্তরপ্রদেশ দখলের লড়াইয়ে নামবে আপ? তার উত্তর দিতে গিয়ে কেজরিওয়াল বলেন, ‘উত্তরপ্রদেশের মানুষ স্বাস্থ্য এবং শিক্ষার মতো পরিষেবার জন্য দিল্লি যেতে বাধ্য হন।’ এরপরেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে বিঁধে তাঁর প্রশ্ন, ‘দেশের বৃহত্তম রাজ্য কি উন্নততমও হয়ে উঠতে চায় না?’ কেজরিওয়ালের মতে, ‘উত্তরপ্রদেশের নোংরা রাজনীতি এবং দুর্নীতিতে ডুবে থাকা রাজনীতিকরাই রাজ্যের উন্নয়নে বাধা দিচ্ছেন। রাজ্যবাসী সব দলকেই সুযোগ দিয়েছে কিন্তু সব দলই দুর্নীতির নতুন নতুন রেকর্ড গড়েছে।’ উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন হতে এখনও ঢের দেরি। কিন্তু আপ প্রধানের উত্তরপ্রদেশে পা রাখার ঘোষণা যোগীর উপর নিঃসন্দেহেই চাপ তৈরি করল বলে মনে করছে রাজনৈতিক মহলের  একাংশ।

এ দিকে সোমবার সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব বলেছিলেন যে আসন্ন বিধানসভা ভোটে তাঁর দল ছোট দলগুলির সঙ্গে জোট গঠন করবে।


উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, আমরা আশাবাদী যে ২০২২ সালে সমাজবাদী দল সংখ্যাগরিষ্ঠতায় রাজ্যে সরকার গঠন করবে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only