মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০

এএমইউ-র শতবর্ষে প্রধানমন্ত্রীর গলায় সম্প্রীতির বার্তা



পুবের কলম ওয়েব ডেস্কঃ ‘এএমইউ-এর শতবার্ষিকী সমারোহে আমাকে সুযোগ দেওয়ার জন্য আপনাদের ধন্যবাদ জানাই’।এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।উল্লেখ্য, শেষবার প্রধানমন্ত্রী হিসেবে লালবাহাদুর শাস্ত্রী এএমইউয়ের সমাবর্তনে যোগ দেন। সেটা ১৯৬৪ সাল। এরমধ্যে আর কোনও প্রধানমন্ত্রীই এএমইউ-এর অনুষ্ঠানে যোগদান করেননি। 

সোমবার উত্তরপ্রদেশের আলিগড় বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকীতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে এই অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি। প্রধানমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সশৈয়দনা মুফদ্দল সইফুদ্দিন, এবং শিক্ষামন্ত্রী রমেশ পোূরিয়াল নিশঙ্ক। 

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আবারও ‘সবকা সাথ, সবকা বিকাশের’ পক্ষেই সওয়াল করলেন। ছাত্রদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘দেশ এমন এক উন্নয়নের পথে এগোচ্ছে যেখানে জাতি-ধর্মের ভেদাভেদ ছাড়াই গরিব-মধ্যবিত্তদের জন্য সরকারের বরাদ্দ প্রকল্পের সুফল সকলের কাছে সমানভাবে পৌঁছচ্ছে। এদেশে ধর্মের কারণে কাউকেই পেছনে ফেলে রাখা হচ্ছে না, সকলেই নিজের স্বপ্নপূরণের লক্ষ্যে এগিয়ে চলেছেন।’

মোদি তাঁর ভাষণে জানান, ‘মুসলিম মহিলাদের শিক্ষার জন্য বিশেষ নজর দিচ্ছে সরকার। গত ৬ বছরে ১ কোটি মুসলিম মহিলাকে বৃত্তি দেওয়া হয়েছে।’ এদিন প্রধানমন্ত্রীর ভাষণে তিন তালাক প্রথার কথাও উঠে এসেছে। তাঁর দাবি, ‘১০০ বছর আগে এমএইউয়ের হাত ধরে যে আধুনিক মুসলিম সমাজ গঠনের কাজ শুরু হয়েছিল, তিন তালাক প্রথা বাতিল করে এই সরকার সেই সংকল্পকেই এগিয়ে নিয়ে গিয়েছে।’ এদিনের বক্তৃতায় তিনি আগাগোড়া মুসলিমদের সঙ্গে একাত্মতা জাহির করার চেষ্টা করেন। 

বিজেপির বিরুদ্ধে বরাবরই ধর্মীয় মেরুকরণ এবং উগ্র জাতীয়তাবাদের অভিযোগে সোচ্চার হয়েছে সাধারণ মানুষ থেকে বিরোধী দলগুলি। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘সমাজে মতাদর্শগত বিভেদ থাকতে পারে। কিন্তু প্রসঙ্গ যখন উন্নয়ন তখন জাতীয়তাবাদের প্রশ্ন ওঠে, এবং সেই সব ভেদাভেদ মিটে যায়।’ তিনি বলেন, আলিগড়ে এ কথা বলছি তার কারণ এই বিশ্ববিদ্যালয় অতীতে বহু স্বাধীনতা সংগ্রামী দিয়েছে। তাঁদের মধ্যে আদর্শগত মতপার্থক্য ছিল। কিন্তু সর্বোপরি তাঁরা সবাই দেশের স্বাধীনতার জন্য সংগ্রাম করেছেন।’ উন্নয়নের প্রশ্নে কোনও রাজনীতি করা উচিত নয় বলে তিনি মন্তব্য করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only