বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০

কৃষক আন্দোলনের সমর্থনে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ছাত্রসমাজের সংহতি মিছিল



পুবের কলম,আলিগড়ঃ কৃষক আন্দোলনের সমর্থনে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালযের ছাত্রসমাজের মোমবাতি সংহতি মিছিল হয়েছে মঙ্গলবার। তারা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে কৃষি আইন বাতিলের দাবি জানিয়েছেন। দিল্লিতে যে ঐতিহাসিক কৃষক আন্দোলন গত ২৫শে নভেম্বর থেকে শুরু হয়েছে সেই আন্দোলনকে তারা পূর্ণ সমর্থন জানিয়েছে।

এই মুহূর্তে হাজার হাজার কৃষকের আন্দোলন দেখছে গোটা দেশ। ট্রাক্টর, ট্রলিতে করে শেষ সম্বলটুকু নিয়ে তাঁরা আজ রাস্তায় একজোট হয়েছে সদ্য পাস হওয়া কৃষি বিলের বিরুদ্ধে। কী করোনা? কোথায় শীত? পেটের দায়, আগামী প্রজন্মের চিন্তায় ক্ষুব্ধ কৃষকরা ভিড় জমিয়েছেন রাজধানীর রাজপথে। যাঁদের কি না ‘ঠান্ডা’ করতে রাস্তায় নেমেছে পুলিশ বাহিনী। গোটা দেশের মুখে যাঁরা অন্ন জোগান সেই অন্নদাতাদের প্রতিদানে জুটছে কখনও লাঠির ঘা,কখনও বা আবার অপমান। কেউ নীরব। আবার কেউ বা ‘সোশ্যালে সরব’! কৃষকদের প্রতি হওয়া এই অন্যায়-অবিচারে কেন নীরব দেশের ‘তথাকথিত’ শিক্ষিত সমাজের একাংশ? এবার সেই প্রেক্ষিতেই আওয়াজ তুলল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালযের ছাত্রসমাজ।

সেইসঙ্গে তারা এ দিন কালাদিবস হিসাবে পালন করেন। সিএএ-বিরোধী আন্দোলন করার জন্য গতবছর পুলিশ ক্যম্পাসে ঢুকে এই দিনে বেধড়ক লাঠিচার্জ করে। এতে ৫০ জন ছাত্র গুরুতরভাবে আহত হয়েছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only