বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

প্রাথমিকের নিয়োগে সুযোগ চেয়ে হাইকোর্টে মামলা বিপিএড প্রার্থীদের



পুবের কলম প্রতিবেদক­: প্রাথমিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পরেই একের পর এক নতুন করে মামলা দায়ের হচ্ছে কলকাতা হাইকোর্টে। নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ চেয়ে এবার কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন বিপিএড (ব্যাচেলার ইন ফিজিক্যাল এডুকেশন) প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীরা। 

এই দাবিতে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছেন প্রায় ৩০ জন প্রার্থী। গত ২৩ নভেম্বর রাজ্যের শি ক্ষা দফতরের পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে ১৬৫০০ টি শূন্যপদে শি ক্ষক নিয়োগের কথা ঘোষণা করেছে। যারমধ্যে শারীর শি ক্ষা এবং কর্মশি ক্ষার শিক্ষকও নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তিতে শুধুমাত্র ডিএলএড এবং বিএডদের এই সুযোগ দেওয়ার কথা বলা হলেও বিপিএড প্রার্থীদের কোনও সুযোগ দেওয়া হয়নি। অথচ বিপিএড প্রার্থীদের শুধুমাত্র শারীর শি ক্ষা বিষয়েই দু’বছর প্রশি ক্ষণ দেওয়া হয়। ফলে তারা এই বিষয়ে অনেক বেশি সরগর। ফলে তাদের সুযোগ পাওয়াটাই স্বাভাবিক। কিন্তু, রাজ্যের শিক্ষা দফতরের জারি করা এই বিজ্ঞপ্তিতে বিপিএড প্রার্থীদের বঞ্চিত করা হচ্ছে বলে অভিযোগ। এনিয়ে প্রার্থীরা শিক্ষা দফতরের কাছে আবেদন জানালেও তাদের সুযোগ দেওয়া হয়নি বলে অভিযোগ।

মামলাকারীদের আইনজীবী আশিষকুমার চৌধূরী জানান, কেন্দ্রের নয়া শিক্ষা আইনে প্রাথমিকে শরীরচর্চা বিষয়টিকে পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্ত করার কথা বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু, সেইমতো রাজ্য সরকার বিপিএডদের সুযোগ দিচ্ছে না । যা সংবিধানের ১৪ এবং ১৬ ধারার বিরোধী। আগামী ৪ জানুয়ারি বিচারপতি রাজর্ষী ভরদ্বাজের এজলাসে মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only