বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০

আগামী সপ্তাহে ব্রিটেনে মিলবে কোভিড- ভ্যাকসিন



পুবের কলম আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বে এই প্রথম বুধবার কোভিড-ভ্যাকসিনে অনুমোদন দিল ব্রিটেন। ফাইজার ও বায়নটেকের যৌথ উদ্যোগে প্রস্তুত এই টিকার সব ট্রায়াল শেষ। তাদের টিকা ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকর এবং এর কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হবে না বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। যদিও ব্রিটেনের অক্সফোর্ড যে টিকা তৈরি করেছে, তাতে ট্রায়ালেই নানান উপসর্গ দেখা দিলে কয়েকটি দেশে ট্রায়াল স্থগিত হয়ে যায়। তাছাড়া এই টিকায় মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে বলে শোনা যাচ্ছে। তাই অক্সফোর্ডকে টেক্কা দিয়ে আগামী সপ্তাহেই ব্রিটেনের সাধারণ মানুষের হাতের নাগালে চলে আসছে ফাইজার-বায়নটেকের তৈরি ভ্যাকসিন। উল্লেখ্য, মার্কিন বহুজাতিক ওষুধ কোম্পানি ফাইজার এবং তুর্কি বংশোদ্ভ(ত মুসলিম বিজ্ঞানী দম্পতির যৌথ গবেষণার ফসল এই টিকা। যদিও ডা.শাহিন ওগুর ও তাঁর স্ত্রী ওজলেম তুরেসি দু’জনেই জার্মানিতে থেকে অধ্যাপনা ও গবেষণা করেন। শাহিনের নিজস্ব সংস্থা বায়নটেক, যার সিইও তিনি নিজেই। এই ল্যাবরেটরিতেই গবেষণা চালিয়ে সম্প্রতি কোভিড-ভ্যাকসিন আবিষ্কার করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন এই তুর্কি মুসলিম দম্পতি।

এদিকে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানানো হয়েছে, টিকার সুষম বিলিবন্টনের লক্ষ্যে কোভিড বিষয়ক স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হয়েছেন নাদিম জাহাবি। তাঁকেই পুরো বিষয়টার তত্ত্বাবধানের দায়িত্ব দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। নাদিমের মন্ত্রক থেকে জানানো হয়েছে, প্রথম দফাতেই সাধারণ মানুষ এই টিকা পাবেন না। ডাক্তার,নার্স,পুলিশ, স্বাস্থ্যকর্মী প্রভৃতি করোনা-যোদ্ধা যাঁরা সামনে থেকে করোনা মোকাবিলায় গুরুদায়িত্ব নিয়েছেন, তাঁদেরকে সর্বপ্রথম এই টিকা দেওয়া হবে। এ ছাড়াও বয়স্ক এবং বিভিন্ন জটিল রোগে আক্রান্তদেরকে অগ্রাধিকারের ভিত্তিতে টিকা দেওয়া হবে। এও জানা গিয়েছে, ফাইজার-বায়নটেকের টিকা প্রথম দফায় ৪ কোটি অর্ডার দিয়েছে ব্রিটেন। প্রত্যেককে দু’টো করে ডোজ নিতে হবে। অর্থাৎ প্রথম পর্বে ২ কোটি মানুষ এই টিকা পাবেন।

উল্লেখ্য, রাশিয়া প্রথম কোভিড প্রতিষেধক টিকা আবিষ্কারের দাবি করলেও এখনও তাদের তৈরি স্পুটনিক ভ্যাকসিনের ট্রায়াল শেষ হয়নি। এ ছাড়াও আমেরিকার মডার্না কোম্পানি দাবি করেছে তাদের ভ্যাকসিন ৯৪ শতাংশ পর্যন্ত কার্যকর হবে। সোমবার তারাও সরকারি অনুমোদন চেয়ে আবেদন করেছে। চিনও ভ্যাকসিন নিয়ে যুদ্ধকালীন তৎপরতা চালিয়ে যাচ্ছে। পিছিয়ে নেই ভারত, তুরস্কের মতো দেশগুলোও। উল্লেখ্য, গত ১০-১১ মাসে সারা বিশ্বে প্রায় ১৫ লক্ষ মানুষের প্রাণ কেড়েছে মারণ ভাইরাস নভেল করোনা বা কোভিড। ফাইজারের সিইও অ্যালবার্ট বউরলা বলেছেন, বিজ্ঞানই জয়ী হবে। শীঘ্রই পৃথিবী করোনা মুক্ত হবে। তাঁর দাবি সবথেকে নিরাপদ ও কার্যকর হবে এই ভ্যাকসিন। তাঁর কথায়, অন্যান্য ভ্যাকসিন তৈরির আগে গবেষণাতেই যেখানে কয়েক বছর কেটে যেত, সেখানে মাত্র ১০ মাসের গবেষণায় ফাইজার-বায়নটেক যুগান্তকারী সাফল্য পেয়েছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only