সোমবার, ৭ ডিসেম্বর, ২০২০

বিজেপির সাম্প্রদায়িকতা এবং মূল্যবৃদ্ধির বিরুদ্ধে সামশেরগঞ্জে সিপিএমের সভা



পুবের কলম প্রতিবেদকঃ দিল্লিতে কৃষকদের আন্দোলনকে সমর্থন এবং ভারতবর্ষ জুড়ে বিজেপির সাম্প্রদায়িকতার বিরুদ্ধে বিশাল সমাবেশ করল সিপিএম। রবিবার দিন মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ব্লকের ধুলিয়ান বাজারে এই সভায় বিশিষ্ট বক্তা হিসাবে বক্তব্য রাখেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা সিপিএম পলিটব্যুরোর সদস্য মহম্মদ সেলিম, কেন্দ্রীয় কমিটির সদস্য রামচন্দ্র ডোম সিপিএম মুর্শিদাবাদ জেলা কমিটির সম্পাদক নৃপেন চৌধুরি প্রমুখ। গত ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনের পরে এই প্রথম এত বড় মাপের সিপিএমের সভা হল বলে রাজনৈতিক বিশ্লেষকদের অভিমত।

এদিন বক্তব্য রাখতে গিয়ে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দিল্লিতে কৃষকদের চলমান আন্দোলনকে দেশের প্রত্যেক নাগরিকের সমর্থন করা উচিত বলে মহম্মদ সেলিম অভিমত প্রকাশ করেন। একইসঙ্গে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধির জন্য রাজ্য এবং কেন্দ্র সরকারের বিরুদ্ধে তোপ দাগেন সেলিম। বিজেপির সাম্প্রদায়িক মেরুকরণের বিরুদ্ধেও তিনি তীব্র সমালোচনামূলক বক্তব্য পেশ করেন। সেলিমের দাবি বিজেপি-মুক্ত দেশ এবং তৃণমূল-মুক্ত রাজ্য গড়তে কংগ্রেস-সিপিএমের ঐক্যবদ্ধ লড়াইয়ের প্রয়োজনিয়তা রয়েছে।

রামচন্দ্র ডোম ও নৃপেন চৌধুরি দু’জন বক্তাই ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের জন্য আরএসএস এবং বিজেপিকে ধিক্কার জানিয়ে বক্তব্য রাখেন। এদিনের সভামঞ্চ থেকে দেশের অখণ্ডতা রক্ষার্থে বিজেপির মতো সাম্প্রদায়িক শক্তিকে রাজনৈতিকভাবে পরাভূত করার প্রয়োজনিয়তা ব্যক্ত করেন। বিড়ি শ্রমিকদের মজুরি সংক্রান্ত সমস্যা নিয়েও এদিন সভা থেকে গুরুত্ব দিয়ে বক্তব্য পেশ করা হয়।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only