মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০

দেশলাই না দেওয়ার ‘শাস্তি’ দলিত কৃষককে পিটিয়ে খুন , এবার শিরোনামে বিজেপি শাসিত মধ্যপ্রদেশে



পুবের কলম প্রতিবেদকঃ­ সিগারেট ধরানোর জন্য দেশলাই চাওয়ায় দিতে রাজি হননি তিনি। এই ছিল তাঁর ‘অপরাধ’। এরই শাস্তি হিসাবে ৫০ বছরের একজন দলিত কৃষককে পিটিয়ে খুন করল দুই ব্যক্তি। নৃশংস এই ঘটনাটি ঘটেছে বিজেপিশাসিত মধ্যপ্রদেশের গুনা জেলায়। খবর ছড়িয়ে পড়তে ইতিমধ্যেই দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। মৃতের পরিবারকেও ৮.২৫ লক্ষ টাকা আর্থিক অনুদান দেওয়ার ঘোষণা করেছে মধ্যপ্রদেশ সরকার।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মধ্যপ্রদেশের গুনা জেলার কারদ গ্রামের বাসিন্দা ৫০ বছর বয়সি লালজি রাম আহিরওয়ারের থেকে সিগারেট ধরানোর জন্য দেশলাই চেয়েছিল ওই গ্রামেরই দুই বাসিন্দা যশ যাদব ও অঙ্কেশ যাদব। কিন্তু তা দিতে রাজি হননি লালজি।

এই নিয়ে তর্কাতর্কি চলার মাঝেই আচমকা তাঁকে লাঠি দিতে বেধড়ক মারধর করে ওই দুই ব্যক্তি। এর ফলে অচৈতন্য অবস্থায় ঘটনাস্থলেই লুটিয়ে পড়েন লালজি। বিষয়টি দেখতে পেয়ে স্থানীয় বাসিন্দারা তাঁকে উদ্ধার করে গুনার জেলা হাসপাতালে নিয়ে গিয়ে ভরতি করেন। পরে চিকিৎসাধীন থাকা অবস্থায় সেখানেই মৃতু্য হয় ওই দলিত কৃষকের। 

বিষয়টি নিয়ে উত্তেজনা তৈরি হওয়ার পরেই দুই অভিযুক্তকে গ্রেফতার করে খুনের মামলা দায়ের করেছে পুলিশ। পাশাপাশি মৃতের পরিবারকে ৮.২৫ লক্ষ টাকা আর্থিক অনুদান দেওয়ার ঘোষণা করেছে শিবরাজ সিং চৌহানের প্রশাসন। দিল্লিতে কৃষক আন্দোলনের জেরে যখন প্রবল উত্তেজনা তৈরি হয়েছে তখন মধ্যপ্রদেশের এই ঘটনা নতুন বিতর্কের জন্ম দিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only