বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

দলিত,ওবিসি প্রার্থীদের নিয়োগে সংরক্ষণ মানা হোক! এই প্রসঙ্গে পিএসসি-র চেয়ারম্যানের কাছে ছাত্রদের ডেপুটেশন



 

পুবের কলম প্রতিবেদকঃ পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) নিয়োগে দলিত,ওবিসি প্রার্থীদের বঞ্চনার অভিযোগ দীর্ঘদিনের। সেই বঞ্চনার অবসান ঘটাতে এসসি,এসটি,ওবিসি-এ,ওবিসি-বি প্রার্থীদের নিয়োগের সংরক্ষণ যাতে পুরোপুরি মানা হয়, তার দাবিতে পিএসসি-র দফতরে ডেপুটেশন দিলেন ছাত্রছাত্রী-গবেষকদের এক প্রতিনিধি দল। 


দীর্ঘদিন ধরেই বিভিন্ন মহল থেকে পিএসসি-র নিয়োগে এসসি, এসটি, ওবিসি-এ এবং ওবিসি-বি প্রার্থীদের বঞ্চিত করার অভিযোগ উঠছিল বলে জানান ওই প্রতিনিধি দলের সদস্যরা। এ দিন বেশকিছু অভিযোগ নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সাধারণ ছাত্রছাত্রী ও গবেষকদের একটি প্রতিনিধি দল মঙ্গলবার পিএসসি-র চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করেন। পিএসসি-র চেয়ারম্যান আইএএস দেবাশিস বসুর সঙ্গে দীর্ঘ এক ঘণ্টার বেশি সময় ধরে কথা বলেন তাঁরা। কিছু প্রশ্নের জবাব পাওয়া গেলেও বেশিরভাগ জিজ্ঞাসার কোনও উত্তর পাওয়া যায়নি বলে ছাত্রদের বক্তব্য।  


 ওই প্রতিনিধি দলের আরও বক্তব্য, পিএসসি-র চেয়ারম্যানের সামনে নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণের বিষয়ে একাধিক দৃষ্টান্ত তুলে ধরা হয়। সম্প্রতি পলিটেকনিক কলেজের লেকচারারশিপের নিয়োগে ইন্টারভিইয়ে ডাকা প্রার্থীদের তালিকা নিয়ে প্রশ্ন তোলা হয়। একাধিক দৃষ্টান্ত উল্লেখ  করে প্রতিনিধি দল চেয়ারম্যানকে বলেন, ডব্লিউবিপিএসসি’র সম্প্রতি যে বিভিন্ন পদে নিয়োগ হয়েছে, তাতে সংরক্ষণ মানা হয়নি। এতে তাঁরা ভীষণভাবে উদ্বিগ্ন। পাশাপাশি আইআইটি দিল্লিও তাদের লেকচারার নিয়োগে সংরক্ষণ না মানার সিদ্ধান্ত নিয়েছিল।পরবর্তীতে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক থেকে তাদের জানায় অবশ্যই নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণ পদ্ধতি মানতে হবে।


 সম্প্রতি সুপ্রিম কোর্ট বলেছে, রাজ্য স্তরের বিভিন্ন পরীক্ষাগুলিতে সংরক্ষিত প্রার্থীদের অসংরক্ষিত আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে দেওয়া হচ্ছে না এবং বঞ্চিত করা হচ্ছে, তখন সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ এই বঞ্চনাকে রুখতে নির্দেশ দেয়। সম্প্রতি উত্তরপ্রদেশের পুলিশ কনস্টেবল নিয়োগের দৃষ্টান্তও তুলে ধরা যায়।


যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষক সায়ীদুল ইসলাম পুবের কলমকে জানান" দীর্ঘদিন ধরেই এই বঞ্চনার অভিযোগ উঠে আসছিল,আমরা কিছু ছাত্র-গবেষক মিলে আজ পিএসসি দপ্তরে ডেপুটেশন দিতে এসেছিলাম,তবে এখানেই আমরা থেমে থাকবো না পরবর্তীকালেও আমরা আমাদের লড়াই চালিয়ে যাব"। 



এ দিন পিএসসি-র দফতরে ডেপুটেশন দেওয়ার সময় প্রতিনিধি দলে সায়ীদুল ইসলাম ছাড়াও ছিলেন, মুক্তদা হাসান,মানসারুল হক,পূজা রজক,অর্চিত প্রামাণিক,মিজান আহমেদ,রাজা দেবনাথ,মুহাম্মদ রাকিম,মুহাম্মদ নাসিম প্রমূখ। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only