শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০

বিপর্যয় মোকাবিলায় পথ দেখাতে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানে ঘুরবে বিশেষ টিম

 


সেখ কুতুবউদ্দিন,কলকাতাঃকলকাতার রাস্তায় হঠাৎ করে কানে আসা দমকলের ইঞ্জিনের আওয়াজে বুকের ভিতরটা ছ্যাঁক করে ওঠে। স্মরণ করিয়ে দেয় বড়বাজার,ধর্মতলা,শিয়ালদহের মর্মান্তিক সব অগ্নিকাণ্ডগুলির কথা। কয়েকদিন আগেও বালিগঞ্জ সায়েন্স কলেজের ঘটনা সবার কাছে এখনও তাজা। বর্তমানে শর্ট সার্কিট,গ্যাস সিলিন্ডার বাস্ট কিংবা অন্য নানা কারণে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘনঘন ঘটছে শহরতলিতে। তাহলে কি এই ঘটনা থেকে মুক্তি পেতে প্রাথমিকভাবে কোনও পথ পাওয়া যাবে না! তবে এবার এই মুক্তি-পথ অনেকটা হলেও সহজ হবে বলে জানালেন  ইন্সটিটিউশন ফর ডিজাস্টার,এনার্জি অ্যান্ড অ্যাক্সিডেন্ট (আইডিইএ)-এর ডিরেক্টর সৌরভ দালাল। 

এবার স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ের আগুন লাগলে কীভাবে অতিদ্রুত আগুন নিয়ন্ত্রণে আনা যায়,সে সম্পর্কে বিশেষ ট্রেনিং দেওয়া হবে ছাত্রছাত্রীদের। শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে বিপর্যয় মোকাবিলা,বিভিন্ন দুর্ঘটনার উৎস এবং দুর্ঘটনা মোকাবিলা কীভাবে করা যায়, সে সম্পর্কে ছাত্রছাত্রীদের অবগত করা হবে বলে জানান সৌরভ দালাল।

 এই ট্রেনিংয়ের জন্য বিশেষ একটি টিম রাজ্যের কলকাতা,আসানসোল সহ বিভিন্ন স্কুলে ঘুরে ঘুরে এই বিশেষ ট্রেনিং দেওয়ার কাজ চলবে। এমনকী বিভিন্ন ওয়ার্কশপেও কর্মীদের এই সম্পর্কিত ট্রেনিং দেওয়া হবে। সমস্ত কাজের তদারকিতে থাকবে আইডিইএ এর বিশেষ দল। সংস্থার পক্ষ থেকে এই ধরনের উদ্যোগ হায়দরাবাদের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শুরু হয়েছে। শুধু শিক্ষা প্রতিষ্ঠানে নয়, বিভিন্ন ওয়ার্কশপেও এই ধরনের প্রশিক্ষণ দেওয়া হবে জানান তিনি।

দালাল আরও জানান,নেপাল সেন্টার অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট,বেঙ্গল ডিপার্টমেন্ট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এবং ডিপার্টমেন্ট অব স্ট্যাটেসটিক অ্যান্ড প্রোগ্রাম ইমপ্লিমেন্টের যৌথ উদ্যোগে এই ট্রেনিংগুলি দেওয়া হবে। এর জন্য রাজ্য সরকারের কাছ থেকেও সহযোগিতা নেওয়া হবে বলেও জানা গিয়েছে।

 তিনি আরও জানান,প্রোগ্রামগুলির মধ্যে থাকবে স্কুলের নিরাপত্তা সংক্রান্ত,কোনও বিপর্যয়ের আগে কিছু সংকেত দেখে সতর্ক হওয়া প্রভৃতি বিষয়ে। শুধু ছাত্রছাত্রীদের জন্য নয়,তার সঙ্গে শিক্ষকদেরও প্রশিক্ষণ দেওয়া হবে। সারাদেশে সরকারি কলেজ স্কুল সহ বেসরকারি স্কুলেও এই বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। এ রাজ্যের কলকাতা ও আসানসোল এলাকার কয়েকটি স্কুলে এই ধরনের প্রশিক্ষণ দেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে।

প্রসঙ্গত, চলতি মাসে দু’দিন ধরে চলা ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডিজাস্টার রিক্স রিডাকশন ২০১৬’ ছাত্রছাত্রী ও অধ্যাপকদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only