বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০

চ্যাম্পিয়ন্স লিগে সর্বকণিষ্ঠ ফুটবলার ডর্টমুন্ডের ইউসুফা

ইউসুফা মউকোকো


পুবের কলম প্রতিবেদকঃ­ বয়স মাত্র ১৬ বছর ১৮দিন। আর এই বয়সেই বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলে নজির গড়লেন ইউসুফা মউকোকো। তিনিই সবচেয়ে তরুণ ফুটবলার যিনি চ্যাম্পিয়ন্স লিগের আসরে নামলেন। গ্রুপ এফ’এর ম্যাচে জেনিট সেন্ট পিটাসবার্গের বিরুদ্ধে বদলি ফুটবলার হিসেবে নামলেন ইউসুফা। গোল পেলেন না ঠিকই, কিন্তু তাঁর স্কিল ও ক্ষিপ্রতা মু? করেছে চ্যাম্পিয়ন্স লিগের ফুটবলপ্রেমীদের। ম্যাচের ৫৮ মিনিটে ফেলিক্স পাসল্যাকের বদলি হিসেবে নামলেন তিনি। উল্লেখ্য এর আগে ১৯৯৪ সালে নাইজেরিয়ার সেলেস্টাইন বাবাইয়ারোই প্রথম সবচেয়ে কম বয়সী প্লেয়ার ছিলেন, যিনি অ্যান্ডারলেস্টস-এর হয়ে নজির গড়েছিলেন। তখন তাঁর বয়স ছিল মাত্র ১৬ বছর ৮৭দিন। কিন্তু ইউসুফা সেই রেকর্ড ভেঙে সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগ খেললেন। ম্যাচে বরুসিয়া ডর্টমুন্ড ২-১ গোলে হারিয়ে দিল রাশিয়ার জেনিট সেন্ট পিটাসবার্গকে। 

গত ২১ নভেম্বর ক্যামেরুনজাত এই ফুটবলার মাত্র ১৬ বছর ১ মাস বয়সেই বুন্দেশলিগার প্রথম ম্যাচ খেলেছিলেন। সাম্প্রতিক সময়ে যুব দলের হয়ে তাঁর দুর্দান্ত পারফরমেন্স প্রমাণ করেছে এই প্রজন্মের অন্যতম সেরা প্রতিভা ইউসুফা। 

ইউসুফা মউকোকো জার্মানির অনূর্ধ্ব ২০ যুব দলের হয়ে নিয়মিত খেলেছেন। ডর্টমুন্ডের যুব দলেও তিনি ছিলেন। সেখান থেকেই তাঁকে বর্তমান বরুসিয়া ডর্টমুন্ড দলটাতে নেওয়া হয়েছে। যুব কেরিয়ারে অনূর্ধ্ব ১৭ ও অনূর্ধ্ব ১৯এর ডর্টমুন্ডের হয়ে মোট ৮১ টি ম্যাচে ১৪১টি গোল করেছেন। বর্তমান অনূর্ধ্ব ১৯ দলটিতে তিনি তিনটি ম্যাচে মোট ১০টি গোল করে ফেলেছেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only