রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০

আশা’র মতো পুর স্বাস্থ্যকর্মীদের বাড়বে সুযোগ-সুবিধা:­ ফিরহাদ



পুবের কলম প্রতিবেদক:­ রাজ্যের শহর এলাকার জনস্বাস্থ্যে বড় ভূমিকা পালন করছেন পুর স্বাস্থ্যকর্মীরা। তাঁরা দীর্ঘদিন ধরে নানান দাবিতে রাজ্যের কাছে আর্জি জানাচ্ছেন। এবার সরকার সেই দাবি পূরণে নিতে চলেছে বেশ কিছু উদ্যোগ। ইতিমধ্যেই সেই সংক্রান্ত প্রস্তাব রাজ্যের অর্থ দফতরে পাঠিয়েছে পুর ও নগরোন্নয়ন দফতর। শনিবার এ কথা জানিয়েছেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতা পুরনিগমের মুখ্য-প্রশাসক ফিরহাদ হাকিম।

এ দিন ফিরহাদ হাকিম বলেন, আশাকর্মীদের সঙ্গে পুর স্বাস্থ্যকর্মীদের যুক্ত করার একটা প্রস্তাব আমরা দিয়েছি। বিষয়টি বর্তমানে অর্থ দফতরের বিবেচনাধীন আছে। পুরো বিষয়টি দেখে অর্থমন্ত্রী অমিত মিত্র একটা সুরাহা করবেন বলেই আমি আশাবাদী। অবসরের বয়স নিয়ে তিনি জানান, স্বাস্থ্য দফতরের সঙ্গে মিলিয়ে দেখা হচ্ছে। সেখানে যদি অবসরের বয়স ৬৫ হয়, আমরাও তা করব। এ নিয়ে তিনি পুর দফতরের সচিব খলিল আহমেদকে ফাইল তৈরি করার কথাও বলেছেন। স্বাস্থ্যভবনের গাইড-লাইনে যদি ৬৫ হয়, তবে তাঁরাও বিষয়টা দেখবেন। প্রাক্তন মন্ত্রী সুভাষ চক্রবর্তীর স্ত্রী ও বামনেত্রী রমলা চক্রবর্তীও ফিরহাদ হাকিমের সঙ্গে পুর স্বাস্থ্যকর্মীদের দাবি-দাওয়া নিয়ে কথা বলেছিলেন বলে তিনি জানান।

প্রসঙ্গত, স্থায়ী চাকরি এবং বেতন সংক্রান্ত বিভিন্ন দাবিতে আন্দোলন করছেন পুর স্বাস্থ্যকর্মীরা। শুক্রবার তারা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দফতরে স্মারকলিপিও প্রদান করে। ওই দিনই সুবোধ মল্লিক স্কোয়ারে পথসভা করেন পুর স্বাস্থ্যকর্মীরা। তাঁদের দাবি, দীর্ঘদিন ধরেই তাঁরা চরম বঞ্চনার শিকার হয়ে চলেছেন। পুর স্বাস্থ্যকর্মী সংগঠনের রাজ্য সভানেত্রী সুচেতা কুন্ডু বলেন, পুর স্বাস্থ্যকর্মীদের অবসরের বয়সসীমা ৬৫ বছর করতে হবে। বাড়াতে হবে সাম্মানিক। এ ছাড়াও স্থায়ীকর্মীর স্বীকৃতি, অবসরকালীন ভাতা প্রদান ও ন্যূনতম তিন লাখ টাকা গ্র্যাচুয়িটির দাবি জানিয়েছেন তাঁরা।

উল্লেখ্য, ইতিমধ্যেই গ্রামীণ আশা ও আইসিডিএস কর্মীদের অবসরের বয়সসীমা ৬৫ বছর করা হয়েছে। অবসরকালীন ভাতা, গ্র্যাচুয়িটির তিন লাখ টাকা ঘোষিত হয়েছে। পাশাপাশি সকলের এক হাজার টাকা করে বেতন বাড়িয়েছে রাজ্য। এবার একইভাবে পুর স্বাস্থ্যকর্মীদের জন্য বেশ কিছু প্রস্তাব অর্থ দফতরে পাঠিয়েছে পুর ও নগরোন্নয়ন দফতর।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only