শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০

বাড়ল হজের আবেদনের সময়, বাড়ল হজযাত্রার খরচও

 


আবদুল ওদুদ,কলকাতাঃ ২০২১ সালের হজযাত্রার জন্য আবেদনের সময়সীমা বাড়াল কেন্দ্রীয় হজ কমিটি। বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তি জারি করে এই সময় বাড়িয়েছে কেন্দ্রীয় হজ কমিটি। আবেদন জমা দেওয়ার তারিখ ছিল ১০ ডিসেম্বর পর্যন্ত। তা বেড়ে করা হল আগামী বছরের ১০ জানুয়ারি পর্যন্ত। কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ সালে সীমিত পরিসরে হজ পালন করা হয়েছে কয়েকটি দেশকে নিয়ে। ২০২১ সালে জন্যও প্রত্যেক দেশের কোটা কমানো হয়েছে। এ রাজ্যেরও কমানো হয়েছে হজ কোটা। রাজ্য হজ কমিটি সূত্রের খবর, এখনও পর্যন্ত কতজন হজযাত্রী বাংলা থেকে হজ সম্পন্ন করতে যেতে পারবেন তার সঠিক তথ্য দেয়নি কেন্দ্রীয় হজ কমিটি। তবে ৩৫০০ থেকে ৪০০০ কোটা হওয়ার সম্ভাবনা রয়েছে। এখনও পর্যন্ত রাজ্যে ৩০০০ আবেদন জমা পড়েছে। ১০ জানুয়ারি পর্যন্ত সময় বেড়ে যাওয়ায় আরও আবেদন জমা পরবে আশা করা হচ্ছে। যদি আবেদনের সংখ্যা যদি বাড়ে সেক্ষেত্রে লটারি হওযার সম্ভাবনা রয়েছে বলে হজ কমিটি সূত্রে জানা গেছে। 

অন্যদিকে, দেশে ২১টি জায়গা থেকে হজযাত্রার বিমান চলত। গতবছর থেকে সেই সংখ্যা কমিয়ে ১০ জায়গা করা হয়েছে। এ বছরও সেই ১০টি জায়গা থেকে হজযাত্রার বিমান ছাড়বে। এই জায়গাগুলি হল আহমদাবাদ,মুম্বই,বেঙ্গালুরু, লখনউ,দিল্লি,হায়দরাবাদ,কোচিন,শ্রীনগর,কলকাতা এবং গুয়াহাটি। কেন্দ্রীয় হজ কমিটি আগেই জানিয়েছিল, কোভিড-১৯ পরিস্থিতি হজযাত্রার খরচ কিছুটা বাড়বে। সেই তালিকাও বৃহস্পতিবার প্রকাশ করেছে কেন্দ্রীয় হজ কমিটি। ২০২১ সালের জন্য যে সমস্ত ব্যক্তি হজের আবেদন করবেন তাঁদের পাসপোটের মেয়াদ ১০ জানুয়ারি ২০২২ পর্যন্ত থাকতে হবে বলে জানানো হয়েছে।   

কেন্দ্রীয় হজ কমিটির পক্ষ থেকে হজযাত্রার খরচ সম্পর্কে বলা হয়েছে, ২০২১ সালের জন্য হজযাত্রার প্রস্তাবিত খরচ ধরা হয়েছে, কলকাতা থেকে ৩ লক্ষ ৬৯ হাজার ৫০ টাকা,গুয়াহাটি থেকে ৩ লক্ষ ৯৯ হাজার ২৭৩ টাকা,শ্রীনগর থেকে ৩ লক্ষ ৬১ হাজার ৯২৭ টাকা,কোচিন থেকে ৩ লক্ষ ৫৬ হাজার ৪৩৩ টাকা,হায়দরাবাদ থেকে ৩ লক্ষ ৪৯ হাজার ৩৮১ টাকা, দিল্লি থেকে ৩ লক্ষ ৪৪ হাজার ৮০৯ টাকা,লখনউ থেকে ৩ লক্ষ ৪৪ হাজার ১৩৩ টাকা,বেঙ্গালুরু থেকে ৩ লক্ষ ৪২ হাজার ৯৯৪ টাকা, আহমদাবাদ থেকে ৩ লক্ষ ২৮ হাজার ১৬৮ টাকা এবং মুম্বই থেকে ৩ লক্ষ ২৯ হাজার ২৭৯ টাকা। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only