বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০

মাদ্রাসা শিক্ষককে সাধারণ বদলির জন্য কাউসেলিং এ ডাকার নির্দেশ হাইকোর্টের




পুবের কলম প্রতিবেদকঃ মাদ্রাসার এক শিক্ষককে সাধারণ বদলির  কাউসেলিং এ ডাকার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বদলি চেয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন উলুবেড়িয়ার খাজুটি হাই মাদ্রাসার আরবি বিষয়ের সহকারী শিক্ষক সেখ মুহাম্মদ সাদরুদ্দিন। সেই মামলায় এই নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজশেখর মান্থা। 

মামলাকারী শিক্ষকের আইনজীবী সৈয়দ নুরুল আরেফিন জানিয়েছেন, ওই শি ক্ষক মেদিনীপুরের বাসিন্দা। ২২ বছরেরও বেশি সময় ধরে  ওই মাদ্রাসায় তিনি শি ক্ষকতা করছেন। বাড়ি থেকে মাদ্রাসার দূরত্ব বেশি হওয়ার কারণে তিনি কাছাকাছি কোনও মাদ্রাসায় বদলি হতে চাইছিলেন। সেই কারণেই ২০১১ সালে মেদিনীপুর টাউনের এলাহী হাই মাদ্রাসায় আসতে চেয়ে মিউচুয়াল ট্রান্সফারের জন্য মাদ্রাসা কমিশনের কাছে আবেদন জানান। এলাহী হাই মাদ্রাসার এক শি ক্ষক প্রথমে মিউচুয়াল ট্রান্সফারের মাধমে বদলি হতে রাজি থাকলেও পরে তিনি মত পাল্টান।  ফলে সেই সময় ওই শি ক্ষকের বদলি সম্ভব হয়নি। 

পরে ২০১৩ সালে মাদ্রাসা কমিশনে আবার আবেদন জানান ওই শিক্ষক। কমিশনের কাছে তিনি আবেদন জানান, যেহেতু তাঁর মিউচিয়াল ট্রান্সফারের আবেদনটি এখনও পড়ে রয়েছে তাই সেটাকে সাধারণ বদলি হিসেবে অনুমোদন করা হোক। কিন্তু, ২০২০ সালে মাদ্রাসা কমিশন জানিয়ে দেয়, ওই শিক্ষকের আবেদনের পদ্ধতি  সঠিক ছিল না। তিনি মিউচুয়াল ট্রান্সফারের জন্য আবেদন করেছিলেন, সাধারণ বদলির জন্য নয় এই যুক্তি দেখিয়ে তা বাতিল করে দেয় কমিশন। এরপরেই কলকাতা হাইকোর্টে আবেদন করেন ওই শি ক্ষক। এর ভিত্তিতে হাইকোর্ট মাদ্রাসা কমিশনকে নির্দেশ দিয়েছে যে ওই শিক্ষককে সাধারণর বদলির কাউন্সেলিং এর জন্য ডাকতে হবে। সেইসঙ্গে, শূন্যপদ যাচাই করে তাঁর এলাকার কাছাকাছি কোনও মাদ্রাসায় তাঁকে বদলি করতে হবে। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only