বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

নেতাজি এত মূল্যবান হলে, তাঁর আদর্শ নিয়ে চলছেন না কেন? প্রশ্ন ফিরহাদের



পুবের কলম প্রতিবেদক: আগামী বছর নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তী। সেই উপলক্ষ্যে রাজ্য সরকার একটি বিশেষ কমিটি গঠন করেছে। এতদিন ধরে বিষয়টি নিয়ে চুপ থাকলেও সোমবার রাতে কমিটি গঠনের কথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু বিজেপির নেতাজি প্রেম আসলে ভোটের আগে নাটক, তারা নেতাজি সুভাষচন্দ্র বসুকে সম্মান করে না। মঙ্গলবার এভাবেই কটাক্ষ করলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতা পুরনিগমের মুখ্য-প্রশাসক ফিরহাদ হাকিম। একইসঙ্গে বিজেপিকে নানান ইস্যুতে বিঁধেছেন তিনি। 

এদিন ‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে অংশ নিয়েছিলেন ফিরহাদ হাকিম। গার্ডেনরিচ এলাকার এপিজে আবদুল কালাম স্কুলের ক্যাম্প পরিদর্শন করেন তিনি। মানুষের সঙ্গে কথা বলেন এবং যেসব প্রকল্পের কাজ চলছে সে সর্ম্পকেও বিস্তারিত তুলে ধরেন পুরমন্ত্রী।

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতাজির জন্মজয়ন্তী নিয়ে কমিটি গঠন করেছেন। এ নিয়ে জানতে চাওয়া হলে ফিরহাদ হাকিম বলেন, ‘যদি নেতাজি সুভাষচন্দ্র বসু আপনাদের কাছে এতোই মূল্যবান মনে হয়, তবে কেন তাঁর আদর্শ নিয়ে চলছেন না?’ ভোটের আগে নেতাজিকে নিয়ে রাজনীতি হচ্ছে বলেই মনে করছেন পুরমন্ত্রী। তিনি বলেন, নেতাজি এমন একজন উঁচু মানুষ, যাঁকে সম্মান করলে নিজেকেই সম্মানিত করা হয়। কিন্তু নরেন্দ্র মোদি সম্মানের জন্য করেনি, আসলে ইলেকশন আসলে নেতাজির কথা মনে পড়ে। মমতা বন্দ্যোপাধ্যায় নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি চেয়েছিলেন। যদি নেতাজির ১২৫তম জয়ন্তী পালন করতেই হয়, তবে তা করা হল না কেন? প্রশ্নও তোলেন ফিরহাদ। তাঁর আরও অভিযোগ, ভোটের জন্য মরণকালে হরিনাম করা হচ্ছে। বিজেপি রবীন্দ্রনাথ, নজরুল ও নেতাজিকে নিয়ে খেলা করছে। তবে তাঁরা মানে ‘তৃণমূল’ ধর্মনিরপেক্ষতার দিকেই থাকবেন বলে উল্লেখ করেন ফিরহাদ হাকিম।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only