মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০

কবিতা নিয়ে ইরান-তুরস্ক দ্বন্দ্ব



পুবের কলম প্রতিবেদকঃএকটা কবিতা নিয়ে তুরস্কের সঙ্গে ইরানের কূটনৈতিক সমস্যা দেখা দিয়েছে। ক’দিন আগে কারাবাখ বিজয় উৎসবে যোগ দিতে আজারবাইজান গিয়েছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। সেখানে গিয়ে ওই কবিতাটি আবৃত্তি করেন তিনি। যাকে কেন্দ্র করেই দুই ঘনিষ্ঠ মিত্র দেশের মধ্যে বিতর্ক দেখা দিয়েছে।। তেহরান প্রশাসনের অভিযোগ, কবিতাটির মানে-মতলব না জেনেই বৃহস্পতিবার আবৃত্তি করেন তুর্কি প্রেসিডেন্ট। ওই কবিতায় আজারবাইজান এবং একইসঙ্গে ইরানের সার্বভৌমত্ব নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। তাই কেন এমনটা হল, তা জানতে বা কারণ দর্শাতে তেহরানে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূতকে ডেকে পাঠানো হয়। এর পালটা রবিবার আঙ্কারায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকেও তলব করে তুরস্কের বিদেশমন্ত্রক।

১০ ডিসেম্বর আজারবাইজানের রাজধানী বাকু শহরে বিজয়োৎসবে শামিল হয়ে এরদোগান যে কবিতাটি আবৃত্তি করেন তাতে সমগ্র তুর্কিজাতিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়েছে। কবিতাটিতে বলা হয়েছে, আরাস নদীতে পাথর ফেলে তুর্কি জনগণকে পৃথক করে দেওয়া হয়েছে। উল্লেখ্য, এই আরাস নদীই আজারবাইজান এবং ইরানের মাঝে সীমান্ত হিসেবে পরিগণিত হয়। আবার ইরানে বহু তুর্কি বংশোদ্ভূত রয়েছেন। তাই কেউ কেউ মনে করছেন, ইরানে বসবাসরত তুর্কি নাগরিকদের ঐক্যবদ্ধ হওয়ার ডাক দেওয়া কবিতাটি আবৃত্তি করে বিচ্ছিন্নতাবাদকে উসকে দেওয়া হয়েছে। একইসঙ্গে আজারবাইজানের সার্বভৌমত্ব নিয়েও প্রশ্ন তুলে দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট।

ইতিহাস বলছে ২০০ বছর আগে এই সীমান্ত নিয়ে এক চুক্তি সই হয়েছিল। সুতরাং,ওই কবিতার মাধ্যমে সেই চুক্তিরও বিরোধিতা করা হয়েছে। এমতাবস্থায় তুরস্কের রাষ্ট্রদূত ইরানের বিদেশমন্ত্রককে জানিয়েছেন, সামান্য একটা কবিতা নিয়ে বিতর্কের পানি এতদূর গড়াতে পারে, এটা প্রেসিডেন্ট এরদোগান অনুমান করতে পারেননি। কবিতাটা আজেরিদের ভাষায় রচিত হওয়ায় এরদোগান বিষয়টি সঠিকভাবে অনুধাবন করতে পারেননি। ইরান যেন তাদের বক্তব্য পুনর্বিবেচনা করে এখানেই বিষয়টির ইতি টানে। তিনি এও বলেছেন, তুরস্কের প্রেসিডেন্টকে যে ভাষায় আক্রমণ করা হয়েছে, তা অনভিপ্রেত। অন্যদিকে, বিষয়টির নিষ্পত্তি করতে শনিবার রাতে দুই দেশের বিদেশমন্ত্রী মেভলুত কাভুসোগলু এবং মুহাম্মদ জাভেদ জারিফ টেলিফোনে দীর্ঘক্ষণ কথা বলেন। কাভুসোগলু স্বীকার করেন, কবিতাটির বিষয়বস্তু যদি ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ হয়ে থাকে, তার জন্য দায়ী ভিন্ন ভাষায় রচনা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only