বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০

ডিসেম্বরের শুরুতেও বঙ্গে শীত অধরা



কলকাতা, ৯ ডিসেম্বর: শীত প্রেমীদের জন্য দুঃসংবাদ। পৌষের আগে ঠান্ডা পড়ার কোনও সম্ভাবনা নেই। জানাল আলিপুর আবহাওয়া দফতর।


উত্তর ভারতে চুটিয়ে ব্যাটিং করছে শীত। সেখানে বাংলায় সেভাবে ফর্মে পাওয়া গেল না। ডিসেম্বরের প্রথম সপ্তাহে ঠান্ডা বাড়েনি। বরং উল্টোরথে চেপেছে শীত। আবহাওয়াবিদরা বলছেন, অগ্রহায়নের বাকি দিনগুলিতে শহরের পারদ ১৬-১৭-১৮ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে। ঠিকমতো শীতের অনুভূতি পেতে অপেক্ষা করতে হবে পৌষ মাসের।


কেন এমন পরিস্থিতি? হাওয়া অফিস বলছে, ভূমধ্যসাগর থেকে ইরান আফগানিস্তান-পাকিস্তান পেরিয়ে পশ্চিমী ঝঞ্জা কাশ্মীর,হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডের পাহাড়ে তুষারপাত ঘটাবে। এই ঝঞ্ঝা যখন ঢোকে তখন জলীয়বাষ্প বেড়ে যায়। ফলে উত্তুরে হাওয়ার ছন্দপতন হয়। বাতাস কনকনে হয় ঝঞ্ঝা চলে যাওয়ার পর। আবহাওয়াবিদরা বলছেন, সদ্য একটি ঝঞ্ঝা কাশ্মীর থেকে পূর্ব ভারতের দিকে সরেছে। আবার একটি ঝঞ্ঝা কাশ্মীরে ডুকছে। এর ফলে নতুন করে তুষারপাতের সম্ভাবনা। কিন্তু এই ঝঞ্ঝার ঠিক পেছনে রয়েছে আরো একটি। সেটি আসবে ১১ তারিখ নাগাদ। ফলে তাপমাত্রা নামার পরিস্থিতি আপাতত তৈরি হবে না। 


মৌসম ভবনের পূর্বাঞ্চলীয় প্রধান উপ মহানির্দেশক সঞ্জীব বন্দোপাধ্যায় জানিয়েছেন, শনিবার থেকে তাপমাত্রা বাড়বে। উত্তুরে হাওয়া জোরদার না হওয়া পর্যন্ত এমন পরিস্থিতি বারবার সহ্য করতে হবে কলকাতাসহ বাংলাকে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only