সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০

বাংলার শিক্ষা পোর্টালের আইডি-র অভাবে স্কুলে ভর্তি হতে সমস্যা মাদ্রাসার পড়ুয়াদের

 


পুবের কলম প্রতিবেদকঃ মাদ্রাসা থেকে অন্য স্কুলে ভর্তি হতে গেলে একটা ‘আইডি নম্বর চাওয়া হচ্ছে। আর এতেই বিপত্তি মাদ্রাসার পড়ুয়াদের । মাদ্রাসার শিক্ষকদের অভিযোগ, রাজ্য সরকার বাংলার শিক্ষা পোর্টাল খুলেছে। অন্যত্র ভর্তি হতে গেলে বাংলার শিক্ষা পোর্টালের আইডিকে বাধ্যতামূলক করা হয়েছে।

রাজ্যের স্কুলগুলিকে এক ছাতার তলায় আনার জন্য বাংলার শিক্ষা পোর্টাল খুলেছে স্কুল শিক্ষা দফতর। 

সম্প্রতি রাজ্যের উচ্চশিক্ষা দফতরের উদ্যোগে তৈরি হয়েছে এই পোর্টাল। ভর্তির সময় পড়ুয়াদের এই পোর্টাল সহযোগিতা করবে বলে দাবি করেছেন বিকাশভবনের আধিকারিকরা।  এই পোর্টালে রয়েছে রাজ্যের ইন্টারঅ্যাকটিভ মানচিত্র। কলেজের ক্ষেে বাংলার উচ্চশিক্ষা পোর্টাল রয়েছে। সেই পোর্টালে ভর্তি সহ অন্যান্য প্রক্রিয়ায় সহযোগিতা হচ্ছে বলে জানিয়েছে শিক্ষা দফতর। স্কুলেও অনলাইনে ভর্তি শুরু হয়েছে।

 অভিযোগ, মাদ্রাসা থেকে উচ্চ মাধ্যমিকে এবং উচ্চ মাধ্যমিক থেকে কলেজে ভর্তির ক্ষেত্রে বাংলা শিক্ষা পোর্টালের আইডি বাধ্যতামূলক করা হয়েছে। স্কুল ও মাদ্রাসায় ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। এক্ষেত্রে মাদ্রাসায় ভর্তির আগ্রহ কমবে অভিভাবকদের। পাশাপাশি অনেকে মাদ্রাসার ফাইনাল পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন বাতিল করে স্কুলে ভর্তি হওয়ার প্রক্রিয়া শুরু করেছে বলে অভিযোগ উঠেছে।

এই বিষয়ে মাদ্রাসা শিক্ষা দফতরের এক আধিকারিক বলেন, পড়ুয়াদের ও মাদ্রাসার অসুবিধার কথা ভেবে বাংলার শিক্ষা পোর্টালে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এই বিষয়টি কার্যকরের জন্য ডিআইদেরও নির্দেশ দেওয়া হয়েছে।

 এই বিষয়ে বেঙ্গল মাদ্রাসা এডুকেশন ফোরামের রাজ্য সভাপতি ইসরারুল হক মণ্ডল বলেন, মাদ্রাসা থেকে স্কুলে ছাত্র ভর্তির ক্ষেত্রে অসুবিধা দেখা দিচ্ছে। এই সমস্যা সমাধানে একাধিকবার মাদ্রাসা শিক্ষা দফতরকে জানানো হয়েছে। তবুও এখনও চালু হয়নি। তাঁদের দাবি, মাদ্রাসাগুলি এবং পড়ুয়াদের সুবিধার্থে বাংলার শিক্ষা পোর্টালে সমস্ত মাদ্রাসা এবং পড়ুয়াকে অন্তর্ভুক্ত করা হোক।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only