শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০

মহারাষ্ট্র বিধান পরিষদ নির্বাচনে বড় ধাক্কা খেল বিজেপি, ৬টির মধ্যে জয়ী মাত্র ১টি আসনে



পুবের কলম প্রতিবেদকঃমহারাষ্ট্র বিধান পরিষদ নির্বাচনে বিজেপি বড় ধাক্কা খেয়েছে। ৬টি আসনে নির্বাচন হয়েছিল। তারমধ্যে সবগুলোতে প্রতিদ্বন্দ্বিতা করে মাত্র ১টি আসনে বিজেপি জিতেছে। যদিও তাদের প্রতিদ্বন্দ্বী রাজ্যের শাসক গোষ্ঠী শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট ‘মহা বিকাশ অগাড়ি’ ৬টি আসনের মধ্যে ৪টিতে জয়ী হয়েছে। ১টি আসনে জয়ী হয়েছে নির্দলীয় প্রার্থী।

‘মহাবিকাশ অগাড়ি’ জোটের শরিক এনসিপি এবং কংগ্রেস ২টি করে আসনে জয়ী হয়েছে। ৬টি আসনে শাসক জোটের পক্ষে কংগ্রেস ৩, এনসিপি ২ এবং শিবসেনা ১টিতে প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ বলেছেন, বিধান পরিষদের নির্বাচনের ফল আমাদের আশানুরুপ হয়নি। আমরা বেশি আসনে জয়ী হওয়ার আশা করেছিলাম। কিন্তু আমরা কেবলমাত্র একটি আসনে জিততে পেরেছি। আমরা ‘মহা বিকাশ অগাড়ি’র (শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট) শক্তি মূল্যায়নে ভুল করেছি। 

বিজেপি তাদের কথিত দুর্গের স্নাতক আসনগুলোতে পরাজিত হয়েছে। তাদের সবচেয়ে বড় পরাজয় হয়েছে নাগপুরের আসনে। এখানে আরএসএস বিজেপি-র শক্তঘাঁটি বলে মনে করা হয়। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের বাবা গঙ্গাধর রাও ফড়নবিশ ওই আসনে প্রতিনিধিত্ব করেছেন। গড়করি ১৯৮৯ সালে এই ক্ষেত্র থেকে প্রথমবারের মতো বিজয়ী হয়েছিলেন এবং ২০১৪ সালের লোকসভা নির্বাচনে অংশ নেওয়ার আগে আরও চারবার জিতেছিলেন।

এবারের নির্বাচনে প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ এবং মহারাষ্ট্র বিজেপি সভাপতি চন্দ্রকান্ত পাটিল সহ বিজেপি নেতারা পুনেতে প্রচার করেছিলেন,যেখানে তাদের বিরোধী জোট জয়ী হয়েছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only