বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০

করোনা আক্রান্তের বাড়ির বাইরে পোস্টার লাগানো অনৈতিকঃ সুপ্রিমকোর্ট

 


নয়াদিল্লি,৯ নভেম্বরঃ বুধবার করোনা আক্রান্ত এবং সন্দিগ্ধ করোনা রোগীদের হোম কোয়ারেন্টাইনের ক্ষেত্রে সুপ্রিমকোর্ট গুরুত্বপূর্ণ রায় দিল। আদালতের এই রায়ে বলা হয়েছে, হোম কোয়ারেন্টাইনের ক্ষেত্রে বাড়ির বাইরে পোস্টার লাগানো উচিত নয়। যদি পোস্টার লাগানোর একান্তই দরকার হয় তাহলে অবশ্যই জাতীয় বিপর্যয় মোকাবিলা বিভাগের আইনানুসারে তা হওয়া উচিত। গত সপ্তাহের শুনানিতে আদালত পরিস্কার বলে, বাড়ির বাইরে পোস্টার লাগানোর পর ওই পরিবারের সঙ্গে অস্পৃশ্যের মতো ব্যবহার করা হয়। 

গত সপ্তাহের শুনানিতে সরকারী পক্ষ থেকে জানানো হয়, আমাদের উদ্দেশ্য করোনা রোগীর পরিবারকে কলঙ্কিত করা নয়, বরং তাঁর প্রতিবেশিদের সুরক্ষিত এবং সচেতন করা। সরকারের পক্ষের সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেন, করোনা সংক্রমণে হ্রাস টানতেই কিছু রাজ্য এই পদ্ধতি প্রয়োগ করছে।

সরকারি জবাবের পর বিচারপতি অশোক ভূষণ, বিচারপতিসুভাষ রেড্ডি এবং বিচারপতি এমআর শাহের বেঞ্চ বলেন, বাস্তবতা কিন্তু অন্য। ৫ নভেম্বর সুপ্রিমকোর্ট কেন্দ্রীয় সরকারকে জানায়, করোনা আক্রান্তের ঘরের বাইরে পোস্টার লাগানো নিয়ন্ত্রণে গাইড লাইন্স জারির বিষয়ে আলোচনা জরুরি। এই মামলায় পিটিশনার কুশ কালহা আবেদন করেছিলেন। এই আবেদনের ভিত্তিতে সরকারকে নোটিশ জারি না করেই কোর্ট নির্দেশ জারি করেছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only