মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০

কৃষক আন্দোলন থেকে ‘টুকরে টুকরে গ্যাং’ সুবিধা পেতে চাচ্ছেঃ রবিশঙ্কর প্রসাদ



পুবের কলম প্রতিবেদকঃকেন্দ্রীয় আইনমন্ত্রী ও বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ বলেছেন, কৃষক আন্দোলন থেকে  ‘টুকরে টুকরে গ্যাং’ সুবিধা নিতে চাচ্ছে।  নতুন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলনের সুযোগ নেওয়ার চেষ্টা করা ‘টুকরে টুকরে গ্যাং’-এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। রবিবার বিহারের পটনা জেলার বখতিয়ার বিধানসভা কেন্দ্রের টেকবিঘা গ্রামে কেন্দ্রীয় সরকারের তিনটি কৃষি আইনের সমর্থনে বিজেপির বিহার ইউনিটের ‘কিষাণ চৌপাল সম্মেলন’ উদ্বোধনের সময়ে আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ ওই মন্তব্য করেন। 

রবিশঙ্কর প্রসাদ বলে, ওঁরা (যাঁরা কৃষি আইনের বিরোধিতা করছেন) বলছেন যে আইনগুলি প্রত্যাহার না করা পর্যন্ত তারা তাদের আন্দোলন প্রত্যাহার করবেন না। এক্ষেত্রে আমরা বলতে চাই যে, নরেন্দ্র মোদি সরকার কৃষকদের শ্রদ্ধা করে কিন্তু আমরা স্পষ্ট করে বলতে চাই যে, যারা কৃষকদের আন্দোলনের সুযোগ নিচ্ছে সেই ‘টুকরে টুকরে গ্যাংয়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। 

‘কিষাণ চৌপাল সম্মেলন’কে সম্বোধন করে রবিশঙ্কর প্রসাদ বলেন, ‘আমি  জিজ্ঞেস করতে চাই যে এই লোকেরা যারা দেশ ভাঙার ভাষা বলছেন,তথাকথিত বুদ্ধিজীবীদের মুক্তি দেওয়ার দাবি তুলছেন, যারা দিল্লি এবং মহারাষ্ট্রের দাঙ্গায় জড়িত থাকার কারণে কারাগারে রয়েছেন। পুলিশ ওদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে, তারা আদালত থেকে জামিন নিতে পারছে না, কারণ বিচার চলছে। এখন এই লোকেরা তাদের নিজস্ব সুবিধার জন্য কৃষক আন্দোলনের আড়াল নিয়েছে তবে আমরা তাদের সফল হতে দেব না।’   

এরআগে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর প্রতিবাদী কৃষকদের তাদের প্ল্যাটফর্মকে অসামাজিক এবং বামপন্থী ও মাওবাদী গোষ্ঠীর অপব্যবহার এবং পরিবেশকে নষ্ট করার চক্রান্ত করার সম্পর্কে সতর্ক থাকার আহ্বান জানিয়েছিলেন।   

গত শুক্রবার টিকারি সীমান্তে কিছু বিক্ষোভ প্রদর্শনকারীর হাতে এমন পোস্টার সংবলিত ছবি ভাইরাল হয়, যাদের বিভিন্ন অভিযোগের আওতায়  গ্রেফতার করা হয়েছিল। সেসব ব্যক্তিদের মুক্তির দাবি জানানো হলে তিনি ওই মন্তব্য করেন।  

রেলওয়ে এবং খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রী পীযূষ গোয়েল সরাসরি অভিযোগ করেন, দেখে মনে হচ্ছে যে কিছু বামপন্থী এবং মাওবাদী উপাদান আন্দোলনের নিয়ন্ত্রণ নিয়েছে এবং কৃষকদের ইস্যুতে আলোচনার চেয়ে তাদের অ্যাজেন্ডা কিছু আলাদা বলে মনে হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only