মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০

কৃষি আইন প্রত্যাহার না করা হলে ‘এনডিএ’ ছাড়ার হুঁশিয়ারি দিল আরএলপি



পুবের কলম প্রতিবেদকঃকেন্দ্রীয় সরকারের নয়া কৃষি আইন প্রত্যাহার করা না করা হলে রাষ্ট্রীয় লোকতান্ত্রিক দল বা আরএলপি বিজেপি নেতৃত্বাধীন জোট ‘এনডিএ’ ছাড়ার হুঁশিয়ারি দিয়েছে। আরএলপি-র আহ্বায়ক ও এমপি হনুমান বেনিওয়াল সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখে নয়া তিন কৃষি আইন প্রত্যাহারের দাবি জানিয়েছেন। ওই আইন প্রত্যাহার না করা হলে এনডিএ ছেড়ে দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

হনুমান বেনিওয়াল বলেন, দেশজুড়ে কৃষকদের মতামতকে প্রাধান্য দিয়ে নয়া তিনটি কৃষি আইনকে প্রত্যাহার করাসহ স্বামীনাথন কমিশনের সমস্ত প্রস্তাবকে দ্রুত কার্যকর করা হোক। আন্দোলনরত কৃষকদের সঙ্গে সরকারকে দ্রুত আলোচনায় বসার পরামর্শও দিয়েছেন আরএলপি নেতা হনুমান বেনিওয়াল। 

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তাঁর স্পষ্ট বার্তা, ‘এনডিএর জোটসঙ্গী আরএলপি। কিন্তু ক্ষমতায় আসার পিছনে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছেন কৃষক ও জওয়ানরা। সেজন্য তাঁদের বিষয়ে দ্রুত কোনও পদক্ষেপ গ্রহণ না করা হলে, এনডিএ-র জোটসঙ্গী থাকার বিষয়টি পুনর্বিচার করা হবে।’ 

কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের প্রতিবাদে আগেই অকালি নেত্রী ও এমপি হরসিমরত কৌর কেন্দ্রীয় নরেন্দ্র মোদি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছিলেন। পরবর্তীতে গত সেপ্টেম্বরে অকালি দল ওই ইস্যুতে ‘এনডিএ’ ত্যাগ করেছে। এবার এনডিএ-র অন্য শরিক আরএলপিও নয়া তিন কৃষি আইন প্রত্যাহার না করা হলে ‘এনডিএ’ ত্যাগ করার হুঁশিয়ারি দিল, কেন্দ্রীয় সরকারের কাছে যা নয়া বিড়ম্বনা বলে মনে করছেন বিশ্লেষকরা।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only