সোমবার, ৭ ডিসেম্বর, ২০২০

৮ ডিসেম্বর ভারত বন্ধকে সমর্থন করল বিভিন্ন রাজনৈতিক দল

 



পুবের কলম প্রতিবেদকঃ কৃষি সংক্রান্ত তিনটি নয়া আইন প্রত্যাহারের দাবিতে আগামী ৮ ডিসেম্বর কৃষক সংগঠনের পক্ষ থেকে যে ভারত বন্ধের ডাক দেওয়া হয়েছে তাকে বিভিন্ন রাজনৈতিক দল সমর্থন জানিয়েছে। অল ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ কো-অর্ডিনেশন কমিটির ব্যানারে ডাকা ভারত বন্ধের আহ্বানে সারাদেশে ৪ শতাধিক কৃষক সংগঠন শামিল হয়েছে। সবমিলিয়ে এ পর্যন্ত ১৮টি রাজনৈতিক দল ভারত বন্ধকে সমর্থন জানিয়েছে।  

কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের বিরুদ্ধে কৃষকরা এবার দেশব্যাপী আন্দোলন করার জন্য প্রস্তুতি নিয়েছেন। পঞ্জাব, হরিয়ানা,উত্তরপ্রদেশ,উত্তরাখণ্ড,রাজস্থান সহ অনেক রাজ্যের কৃষক সংগঠন ভারত বনধের আহ্বানে শামিল হয়েছে। প্রধান বিরোধী দল কংগ্রেসও বন্ধকে সমর্থন জানিয়েছে। 

কংগ্রেসের মুখপাত্র পবন খেরা বলেন, ‘কংগ্রেস ৮ ডিসেম্বরের ভারত বন্ধকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা আমাদের দলীয় কার্যালয়েও বিক্ষোভ করব। এটা কৃষকদের প্রতি রাহুল গান্ধির সমর্থন জোরদার করার পদক্ষেপ হবে। আমরা নিশ্চিত করব যে বিক্ষোভ সফল হয়েছে।’ 

তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির (টিআরএস) সভাপতি কে চন্দ্রশেখর রাও ভারত বন্ধকে সমর্থন দেওয়ার ঘোষণা দিয়েছেন। এর আগে তৃণমূলের সাংসদ সুদীপ বন্দোপাধ্যায় জানান, দল কৃষকদের পাশে দৃঢ়ভাবে দাঁড়িয়েছে এবং ভারত বন্ধকে তারা সম্পূর্ণ সমর্থন করবে। 

কৃষকদের প্রস্তাবিত বন্ধকে কংগ্রেস ছাড়াও তৃণমূল কংগ্রেস, জাতীয় লোক দল, আরজেডি, রাষ্ট্রীয় লোক সমতা পার্টি (আরএলএসপি) এবং সমাজবাদী পার্টি, আম আদমি পার্টি, টিআরএস, ভিসিকে, এমএমকে,আইজেকে, কেএনএমএনকে, ডিএমকে, এমডিএমকে এবং আইইউএমএল ভারত বন্ধকে সমর্থন করেছে। বাম দলের মধ্যে সিপিআই,সিপিআইএম, সিপিআই(এমএল), আরএসপি এবং অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লকও ওই বন্ধকে সমর্থন জানিয়েছে। 

জম্মু-কাশ্মীরের ‘পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লেয়ারেশন’ (পিএজিডি) এই বন্ধ সমর্থন করেছে। ওই জোটে ন্যাশনাল কনফারেন্স, পিডিপি, পিপলস কনফারেন্স, আওয়ামি ন্যাশনাল কনফারেন্স, জম্মু-কাশ্মীর পিপলস মুভমেন্ট এবং সিপিআইএম-এর জম্মু-কাশ্মীর ইউনিট অন্তর্ভুক্ত রয়েছে। 

অলিম্পিক পদকপ্রাপ্ত বীজেন্দ্র সিং সিঙ্ঘু সীমান্তে পৌঁছে কৃষক আন্দোলনকে সমর্থন করেছেন। তিনি বলেন, সরকার যদি কালো আইন প্রত্যাহার না করে তবে আমি আমার রাজীব গান্ধি খেলরত্ন পুরস্কার ফিরিয়ে দেব।

এ দিকে, পাঞ্জাবি গায়ক-অভিনেতা দিলজিৎ কৃষকদের চলমান আন্দোলনে ১ কোটি টাকা সহায়তা দেওয়ার কথা জানিয়েছেন। পাঞ্জাবি গায়িকা সিঙ্গা ওই তথ্য প্রকাশ করেছেন। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, দিলজিৎ কৃষকদের গরম পোশাক সরবরাহ করতে এক কোটি টাকা দিয়েছেন। 

সবমিলিয়ে ভারতে চলমান কৃষক আন্দোলন আরও জোরালো হতে চলেছে বলে মনে করছেন বিশ্লেষকরা। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only