বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০

গণতন্ত্র, সংবিধান ও সংস্কৃতি বিপদের উপর দাঁড়িয়ে, সঠিক শিক্ষাই মুক্তির পথঃ সিদ্দিকুল্লাহ চৌধুরি



ইনামুল হক, বসিরহাটঃ দেশের গণতন্ত্র, সংবিধান ও সংস্কৃতি এই তিনটি জিনিস আজ বিপদের উপর দাঁড়িয়ে।হিংসা ও সাম্প্রদায়িকতার পরিবেশ রোধে শিক্ষার বিকল্প নেই। সঠিক শিক্ষা দিতে শিক্ষকদের আরও মননশীল হতে হবে। বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনার দেগঙ্গার  হাদিপুরে ফ্রন্টপেজ একাডেমিতে শিক্ষক শিক্ষিকাদের এক কর্মশালায় এসে একথা বলেন রাজ্যের জনশিক্ষা প্রসার ও গ্রণ্হাগার দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মাওলানা  সিদ্দিকুল্লাহ চৌধুরী। তিনি বলেন, শিক্ষার্থীরা আমাদের আমানত। তাদের সঠিকভাবে লালন পালন করলে আরও সবল ও মজবুত সমাজ গড়ে উঠবে। কর্মশালা শেষে মন্ত্রী এক প্রশ্নের উত্তরে বলেন, নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা চাইলে সরকারি পাঠাগারগুলি থেকে পাঠ্যবই সংগ্রহ করতে পারবে।  সরকারি ও নিবন্ধনকৃত পাঠাগার গুলি প্রতি বছরের মতো এবারও  পুস্তক কেনার জন্য অনুদান পাবে। পাঠক সদস্যের অভাব নেই,  তবে কর্মী নিয়োগের অভাবে সরকারি পাঠাগারগুলিতে কিছু সমস্যা রয়েছে। সরকার চেষ্টা করছে দ্রুত সমাধান করার। 




 এদিন কর্মশালায়  এলাকার  পঞ্চাশটির বেশি বেসরকারি শিশু শিক্ষা  প্রতিষ্ঠানের তিনশোরও বেশি শিক্ষক শিক্ষিকা ও অভিভাবকরা উপস্থিত  ছিলেন। করোনা উদ্ভূত  পরিস্থিতিতে কীভাবে  ভার্চুয়াল  এডুকেশনের সাফল্য  লাভ করা যায় সে বিষয়ে   হায়দরাবাদের  চকবোর্ড সংস্হার দুই প্রশিক্ষক  আলোচনা  করেন।।প্রশিক্ষক মোহাম্মদ হাসমত আলির একশন ফর নিউ নর্মাল এডুকেশন বিষয়ে   উপস্হাপনার পাশাপাশি তার সাথে প্রশ্ন উত্তরের মাধ্যমে মত বিনিময় করে  কর্মশালায় অংশগ্রহণ কারী  শিক্ষকশিক্ষিকারা । অন্যদিকে শিক্ষক ও ছাত্র সম্পর্ককে আরও সুন্দর করে গড়ে তুলতে তাদের সঙ্গে একাত্ম হয়ে যাওয়ার পরামর্শ দেন সংস্থার আর এক প্রশিক্ষক গুলজার আহমেদ। তিনি এদিন হাতে কলমে দেখিয়ে দেন কীভাবে এই সম্পর্ক গড়ে তোলা সম্ভব । 



কর্মশালার আয়োজক তথা ফ্রন্টপেজ একাডেমিক চেয়ারম্যান মুহাম্মদ  কামরুজ্জামান বলেন,  শিশুকে ভবিষ্যতের একজন সুনাগরিক, সুপ্রশাসক এবং সৌভ্রাতৃত্বপৃর্ণ দেশ গড়ে তুলতে শিক্ষকদের সময়োপযোগী শিক্ষা পদ্ধতির প্রয়োগ জরুরী। আর এই  লক্ষ্যেই এই কর্মশালার আয়োজন। এদিন প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারী শিক্ষক শিক্ষিকাদের হাতে শংসাপত্র তুলে  দেন মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only