বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০

জানেন কী এই টক ফলগুলোরও রয়েছে ইমিউনিটি বাড়ানোর আশ্চর্য ক্ষমতা



বিশেষ প্রতিবেদনঃ তেতো জিনিস শরীরের পক্ষে উপকারী এমনটাই শোনা যায়। যেমন নিম,করোলা প্রাকৃতিক ডিটক্সার হিসেবে কাজ করে। কিন্তু এমন কয়েকটি টক ফল আছে যা রোজকার ডায়েটে রাখা আপনার স্বাস্থ্যের জন্য খুবই লাভদায়ক। টক ফলে সাধারণত অ্যাসিডিক উপাদান বেশি পরিমাণে থাকে। যেমন কমলালেবু,আঙুর,মুসম্বি,লেবু ইত্যাদি। সাধারণভাবে এই সমস্ত ফলে, ভিটামিন সি প্রচুর পরিমাণে থাকে। কিন্তু এ সমস্ত ফলে শর্করা,ফাইবার, পটাশিয়াম,ফোলেট,ক্যালশিয়াম,থায়ামিন,নিয়াসিন,ভিটামিন বি৬ বিভিন্ন ধরনের ফাইটো ক্যামিক্যালস থাকে।

  


লেবুঃ ফলটি জীবাণুরোধী, অ্যান্টিভাইরাল এবং ইমিউন বুস্টিং বৈশিষ্ট্য সম্পন্ন। লেবুতে সাইট্রিক অ্যাসিড,ভিটামিন সি, ক্যালশিয়াম,ম্যাগনেশিয়াম,বায়োপ্লোনাইড,প্যাক্টিন এবং লিমোনেন থাকে যা ইমিউনিটিকে শক্তিশালী করে।


আঙুুরঃ আঙুরকে কিছুটা টক ফল হিসেবে জানা যায়। এই ফল ক্যানসারের মতো রোগ প্রতিরোধে এবং হজমে সহায়তা করে।



কমলালেবুঃ ভিটামিন সি, পটাশিয়াম এবং ক্যারোটিনে ভরপুর কমলালেবু স্বাস্থ্যরক্ষায় খুবই গুরুত্বপূর্ণ। কমলালেবু হার্ট ক্রিয়াকে স্বাভাবিক রাূতে সাহায্য করে এবং কিডনি রোগ নিরাময়ে খুবই গুণকারী।



কিছু সাবধানতা অবলম্বন প্রয়োজনঃ 

টক ফলে সাইট্রিক অ্যাসিড থাকে। সাধারণত এটি সুরক্ষিত,কিন্তু অ্যাসিড অধিকমাত্রায় হলে স্প্যামস,ডায়েরিয়া এবং বমির মতো পার্শ্বপ্রতিক্রিয়ার সম্মুূীন হতে পারেন। সংবেদনশীল ত্বকযুক্তদের সাইট্রিক অ্যাসিডযুক্ত ক্রিম ব্যবহার করা অনুচিত।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only