শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০

জানুয়ারি থেকেই ৩ শতাংশ ডিএ পাবেন রাজ্যের সরকারি কর্মচারিরা:মমতা



পুবের কলম প্রতিবেদকঃ ফের মাস্টারস্ট্রোক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্ন সভাঘরে রাজ্য সরকারি কর্মচারিদের বিভিন্ন সংগঠনের সঙ্গে বৈঠকে বড় ঘোষণা করে তিনি জানিয়ে দিয়েছেন, আর্থিক টানাটানি চললেও আগামী জানুয়ারি থেকেই রাজ্যের সরকারি কর্মচারিদের ৩ শতাংশ হারে ডিএ দেওয়া হবে। পাশাপাশি ভোটের সময়ে রাজনীতি করলেও অফিসে কিংবা কাজের সময়ে আমজনতার সমস্যা সমাধানে আরও উদ্যোগী হওয়ার জন্যও সরকারি কর্মচারিদের অনুরোধ জানিয়েছেন রাজ্যের প্রশাসনিক প্রধান। মুখ্যমন্ত্রীর ডিএ ঘোষণা রাজ্য সরকারি কর্মচারিদের মুখে অনেকটাই হাসি ফিরিয়েছে। 

বকেয়া ডিএ নিয়ে দীর্ঘদিন ধরেই রাজ্য সরকারের সঙ্গে আইনি লড়াই চলছে সরকারি কর্মচারিদের বেশ কয়েকটি সংগঠনের। সেই জটিলতার মধ্যেই এদিন বিভিন্ন কর্মচারি সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁদের অভাবঅভিযোগ শোনেন তিনি। ডিএ নিয়ে রাজ্যের সরকারি কর্মচারিদের মনে যে কিছুটা ক্ষোভ রয়েছে, তা ভালই জানেন পোড় খাওয়া প্রশাসনিক কর্ত্রী। সেই ক্ষোভ প্রশমনে আগামী বছরের শুরু থেকে ৩ শতাংশ ডিএ দেওয়ার কথা ঘোষণা করে তিনি বলেন, ‘আপনাদের প্রতি বছর জানুয়ারি মাসে ডিএ দিই। গত ১০ মাসের ইপরে করোনার কারণে রাজ্য সরকারের হাতে টাকা কম। তবু প্রতি বছরের মতো এবারও জানুয়ারি মাসে ৩ শতাংশ ডিএ পাবেন আপনারা। তার জন্য আরও ২ হাজার কোটি টাকা খরচ হবে। কিন্তু যেখান থেকেই হোক টাকা জোগার করব।’ 

পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের অসহায় অবস্থার কথাও তুলে ধরে মুখ্যমন্ত্রী বলেন, ‘কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের কথা বলতে দেওয়া হয় না। তাঁদের ভবিষ্যৎ অনিশ্চিত। যখনতখন চাকরি খেয়ে নিচ্ছে কেন্দ্রীয় সরকার।’ কেন্দ্রের জনবিরোধী নীতির প্রতিবাদে রাজ্যের সরকারি কর্মচারিদের আন্দোলনে নামারও পরামর্শ দেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের সঙ্গে সমন্বয় বাড়িয়ে তাঁদের পাশে দাঁড়ানোরও অনুরোধ জানান।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only