সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০

করোনার খরচ তুলতে ধনীদের ওপর কর




পুবের কলম ওয়েব ডেস্কঃ মহামারি মোকাবিলা করতে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে, সে খরচ তুলতে কোটিপতিদের ওপর এককালীন কর আরোপের পরিকল্পনা করছে আর্জেন্টিনা সরকার। ধনীরা এতে আপত্তি জানালেও অনেকেই বলছেন এভাবেই বৈষম্য দূর করা সম্ভব।

করোনার কারণে লকডাউন ও অর্থনৈতিক সংকট চলছে প্রায় এক বছর ধরে। বিশ্বের অন্যান্য দেশের মতো আর্জেন্টিনার সরকারও হিমশিম খাচ্ছে পরিস্থিতি সামলাতে। এমন পরিস্থিতিতে দেশটির পার্লামেন্টের দুই কক্ষই ধনীদের ওপর এককালীন কর আরোপের পরিকল্পনায় সম্মতি দিয়েছে।

এই পরিকল্পনা অনুযায়ী যেসব নাগরিকের ব্যক্তিগত সম্পদের আর্থিক মূল্য অন্তত বিশ কোটি পেসো। এমন ১১ হাজার ৮৬৫ জন আর্জেন্টাইনকে চিহ্নিত করা হয়েছে।

আপোর্তে সলিদারিও ই এক্সত্রাওর্দিনারিও বা অসাধারণ সংহতি সহায়তা নামের একটি তহবিল গড়ে তোলা হয়েছে। আর্জেন্টিনার মধ্যে ২০ কোটি থেকে ২৯ কোটি পেসোর সম্পদ থাকলে এর শতকরা ২ ভাগ, ৩০ কোটির ওপরে সম্পদের জন্য সম্পদের তিন দশমিক পাঁচ ভাগ অর্থ এই তহবিলে দিয়ে দিতে হবে। অন্যদিকে, বিদেশে সম্পদ থাকলে সেটির তিন থেকে পাঁচ দশমিক দুই পাঁচ শতাংশ অর্থ জমা দিতে হবে।

করোনার ফলে ক্ষুদ্র ব্যবসায়ী এবং দরিদ্র আর্জেন্টাইনদের অবস্থা আরও করুণ হয়েছে। তাদের সহায়তার জন্যই গড়ে তোলা হচ্ছে এই তহবিল।

সিনেটের বাজেট কমিটির প্রেসিডেন্ট কার্লোস কাসেরিও বলেন,জনসংখ্যার কেবল শূন্য দশমিক শূন্য দুই শতাংশ মানুষ এই অবদান রাখবে। কেউ বিভ্রান্ত হবেন না, আমরা ধনীদের বিরুদ্ধে কোনও আলাদা ব্যবস্থা নিচ্ছি না। সরকার করোনার মধ্যে ধনী ও গরিবের মধ্যে ব্যাপক বৈষম্য দূর করার লক্ষ্যেই এই তহবিল গঠন করছে বলেও জানান তিনি।

তবে স্বভাবতই এর তীব্র বিরোধিতাও রয়েছে। বিরোধী দলর্ যা ডিকেল সিভিক ইউনিয়ন ইউসিআরের সিনেটর এক টু্ইটে বলেছেন, আমরা এমনিতেই রেকর্ড পরিমাণ কর নেওয়া একটি দেশে বাস করি। তারপরও আমাদের রেকর্ড পরিমাণ দারিদ্র্য। নতুন কর আরোপ না করে কীভাবে ব্যবস্থাপনা ভালো করা যায়, সেটা শিখতে পারি না আমরা?

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only