বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০

‘পিপল অব দ্য ইয়ার’ কো-ভ্যাকসিন আবিষ্কর্তা তুর্কি মুসলিম দম্পতি



লন্ডন, ১৭ ডিসেম্বরঃ চলিত বছর ‘পিপল অব দ্য ইয়ার’ মনোনীত হলেন করোনার টিকা আবিষ্কর্তা তুর্কি মুসলিম দম্পতি। কর্মসূত্রে জার্মানিতে বসবাসরত চিকিৎসা বিজ্ঞানী অধ্যাপক উগুর সাহিন এবং তাঁর স্ত্রী ওজলেম তুরেসি হলেন বায়নটেক-এর প্রতিষ্ঠাতা কর্ণধার। এই সংস্থাই মার্কিন বহুজাতিক ওষুধ কোম্পানি ফাইজার-এর সঙ্গে যৌথভাবে কোভিডের ভ্যাকসিন বাজারজাত করেছে। খ্যাতনামা ব্রিটিশ দৈনিক ‘দ্য ফিনান্সিয়াল টাইমস’ ২০২০ সালের জন্য ‘পিপল অফ দ্য ইয়ার’ হিসেবে এই দম্পতিকেই মনোনীত করেছেন। শোনা যাচ্ছে আগামী বছর চিকিৎসাবিজ্ঞান কিংবা শান্তিতে নোবেল পুরস্কারও পেতে পারেন উগুর-ওজলেম জুটি।

কেন এই তুর্কি দম্পতিকে পিপল অব দ্য ইয়ার হিসেবে বেছে নেওয়া হল, সে প্রসঙ্গে ফিনান্সিয়াল টাইমস বলেছে, বিভিন্ন মহামারী ও সংক্রামক রোগের টিকা তৈরি করতে দীর্ঘ সময় লেগে যায়। সেখানে উগুর-ওজলেম দম্পতি মাত্র ১০ মাসের গবেষণায় টিকা আবিষ্কার করে বৈপ্লবিক পরিবর্তন ঘটিয়েছেন। পৃথিবীকে করোনামুক্ত করতে তাঁদের অবদান এই মুহূর্তে সবথেকে বেশি। কয়েকশো কোটি মানুষকে মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনার সর্বাত্মক প্রয়াস চালিয়ে সাফল্য পেয়েছেন তাঁরা।

বৃহস্পতিবার উগুর সাহিন তাঁর প্রতিক্রিয়ায় বলেন, আমরা খুব নার্ভাস ফিল করছি,আবার ভালোও লাগছে। গবেষণা এবং ট্রায়ালের সবপর্ব শেষ। একাধিক দেশে পুরোমাত্রায় টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। দিনরাত প্রাণপাত পরিশ্রম করে, না খেয়ে, না ঘুমিয়ে তাঁরা দুজনে এত অল্প সময়ে যে অসাধ্য সাধন করেছেন, সেকথা ভেবেই আপ্লুত উগুর-ওজলেম। অতিমারী করোনায় যখন বিশ্বের কয়েক কোটি মানুষ আক্রান্ত, কয়েক লক্ষ মানুষ মারা গিয়েছে, তখন এই স্পর্শকাতর সংক্রামক ব্যধির প্রতিষেধক আবিষ্কার করে তাঁরা নয়া ইতিহাস রচনা করেছেন। ইতিহাসের পাতায় এই মুসলিম দম্পতির নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

২০০৮ সালে জার্মানিতে বায়নটেক ফার্মাসিউটিক্যাল কোম্পানি ও গবেষণাকেন্দ্র প্রতিষ্ঠা করেন এই দম্পতি। উগুর সাহিন নিজেই এর সিইও। এখানেই টানা ১০ মাস গবেষণা চালিয়ে টিকা আবিষ্কার করেন তাঁরা। এই টিকা সারা বিশ্বে ছড়িয়ে দিতে বায়নটেকের পার্টনার হয়েছে ফাইজার। তাঁদের দাবি, এই টিকা ৯০ শতাংশ কার্যকর। সম্পূর্ণ নিরাপদ। যার কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হবে না। যদিও অক্সফোর্ড, কুইন্সল্যান্ড ইত্যাদি টিকা থেকে পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ায় বহু দেশে বার বার ট্রায়াল বন্ধ হয়ে যায়। বায়নটেকের টিকা নিয়ে কিন্তু কোনও বিতর্ক দেখা যায়নি। 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only