সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০

আজ থেকে আমেরিকায় গণহারে ভ্যাকসিন প্রয়োগ




পুবের কলম আন্তর্জাতিক ডেস্কঃ আমেরিকা যুক্তরাষ্ট্রে আজ থেকে গণহারে ফাইজারবায়ো এনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু হচ্ছে। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন জরুরি ব্যবহারের জন্য এই ভ্যাকিসন অনুমোদন করা হয়েছে। প্রথম ৩০ লাখ ডোজ ভ্যাকসিন এই সপ্তাহের মধ্যে ৫০টি অঙ্গরাজ্যের সবগুলিতে পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন বিতরণ তদারকি কর্মকর্তা জেনারেল গুস্তাভ পারনা। গত বছরের ডিসেম্বরে চিনের উহান শহরে প্রথম শনাক্ত হওয়ার পর ইতিমধ্যেই বিশ্বজুড়ে মহামারি আকার নিয়েছে করোনাভাইরাস সংক্রমণ। কোটি কোটি মানুষকে আক্রান্ত করা এই ভাইরাস কেড়ে নিয়েছে লাখ লাখ মানুষের প্রাণ। বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজারবায়োএনটেক উদ্ভাবিত টিকাটি অনুমোদন করে যুক্তরাজ্য। গত মঙ্গলবার দেশটির সাধারণ মানুষের ওপর ভ্যাকসিনটি প্রয়োগ শুরু হয়েছে।

ফাইজারবায়োএনেটেক উদ্ভাবিত ভাইরাসটি ৯৫ শতাংশ সুরক্ষা দিচ্ছে বলে জানা গেছে।  যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থা খাদ্য ও ওষুধ প্রশাসনও (এফডিএ) ভ্যাকসিনটিকে নিরাপদ বলে মনে করছে। 

এ দিকে, শনিবার  যুক্তরাষ্ট্রে করোনায় দৈনিক মৃত্যু রেকর্ড দাঁড়িয়েছে তিন হাজার ৩০৯ জনে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের রেকর্ড অনুযায়ী এটাই দুনিয়ার যেকোনও স্থানে একদিনে সর্বোচ্চ মৃত্যু রেকর্ড।

গত নভেম্বর থেকেই  যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে মৃতু্য দ্রুত বাড়ছে। এমন প্রেক্ষাপটে শুক্রবার ফাইজার বায়োএনেটেকের ভ্যাকসিন জরুরি ব্যবহার অনুমোদন করে এফডিএ। ভ্যাকসিন অনুমোদন করতে সংস্থাটির ওপর ট্রাম্প প্রশাসনের চাপ বাড়েত থাকার মধ্যে এই সিদ্ধান্ত দেওয়া হলো। এই সিদ্ধান্তকে মহামারির জন্য গুরুত্বপূর্ণ মাইলস্টোন বলে মনে করা হচ্ছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only