রবিবার, ১০ জানুয়ারী, ২০২১

হোয়াটস অ্যাপের 'সর্বনাশে', 'পৌষমাস' সিগন্যাল ও টেলিগ্রামের

 


নয়াদিল্লি, ১০ জানুয়ারি: বিশ্বজুড়ে এখন সবচেয়ে বেশি জনপ্রিয় চ্যাটিং প্ল্যাটফর্ম নিঃসন্দেহে হোয়াটস অ্যাপ। ডিজিট্যাল যুগে অঙ্গাঙ্গিকভাবে জড়িয়ে গেছে এই অ্যাপ। তা সত্ত্বেও এবার ইউজাররা হোয়াটস অ্যাপের বিকল্প খুঁজছেন। যার জেরে তরতরিয়ে গুরুত্ব বাড়ছে সিগন্যাল ও টেলিগ্রামের। 

সম্প্রতি নতুন প্রাইভেসি পলিসি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে হোয়াটসঅ্যাপ। অ্যাপ্লিকেশনটি খোলা মাত্রই ফোনের স্ক্রিনে উপস্থিত হচ্ছে এক ইন স্ক্রিন নোটিফিকেশন। সেখানে স্পষ্ট বলা হয়েছে, তাদের শর্ত না মানলে ইউজারদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি ডিলিট হয়ে যেতে পারে। জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটস অ্যাপ তাদের নীতি বদল করার ফলে আপনার মোবাইল নম্বর, ফোনের তথ্য, আইপি অ্যাড্রেস, গ্রাহকের বার্তা বিনিময়ের প্রকৃতি, লেনদেনের তথ্য, লোকেশন হিস্ট্রি এবং আরও একাধিক তথ্য তাঁরা তুলে দিতে পারে ফেসবুকের কাছে। আর এতেই অস্বস্তিবোধ করছেন বহু ইউজার। জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের বিকল্প খুঁজতে শুরু করেছেন তারা।

হোয়াটস অ্যাপের এই সর্বনাশে পৌষমাস হয়েছে সিগন্যাল ও টেলিগ্রামের মতো ২টি অ্যাপের।কিছুদিন আগে পর্যন্ত অনেকেই হয়তো এই অ্যাপটির নাম জানতেন না। কিন্তু এখন এই অ্যাপটি ব্যাপক পরিমাণ ডাউনলোড হচ্ছে। এমনকি এখন অ্যাপল অ্যাপ স্টোরে ডাউনলোড রেটের নিরিখে হোয়াটসঅ্যাপকে ছাড়িয়ে গেছে সিগন্যাল। এই অ্যাপের প্রধান বৈশিষ্ট্য গ্রাহকের সুরক্ষা। এটি, ক্লাউড স্টোরেজে অসুরক্ষিত ব্যাকআপ সেভ করেনা এবং এটি ইউজারের ডেটাবেসটিকে সম্পূর্ন এনক্রিপ্টেড রাখে। এই অ্যাপে একটি ডার্ক মোডও রয়েছে।

অন্যদিকে টেলিগ্রাম ব্যবহার করছেন অন্ততপক্ষে ৪০ কোটি ইউজার। এই অ্যাপটিতেও এন্ড টু এন্ড এনক্রিপশন রয়েছে। টেলিগ্রামে ২ লক্ষ লোকের চ্যাটরুম তৈরি করা সম্ভব। তবে টেলিগ্রাম অপেক্ষা সিগন্যালের জনপ্রিয়তা বেড়েছে একটু বেশিই। হঠাৎ জনপ্রিয়তার কীভাবে? ঘটনা হল, টেসলা কোম্পানির সিইও এলন মাস্ক একটি টুইট করেন। অনেকেই বলছেন, এরপরই এত জনপ্রিয় 'সিগন্যাল'। এলন, সম্প্রতি টুইট করে জানান যে তিনি এই অ্যাপটি ব্যবহার করছেন। পাশাপাশি অন্যান্য ইউজারদেরও অ্যাপটি ব্যবহার করার পরামর্শ দেন তিনি। মাস্কের এই টুইটটিকে আবার রিটুইট করেন টুইটারের সিইও জ্যাক ডর্সি। ফলে, একদিকে হোয়াটসঅ্যাপের পরিবর্তিত প্রাইভেসি পলিসি, অন্যদিকে এই টুইট পোস্ট , এই দুই কারণেই হুড়মুড়িয়ে সিগন্যালের উত্তোরণ বলে মনে করছেন ইউজাররা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only