বৃহস্পতিবার, ৭ জানুয়ারী, ২০২১

বিশ্বের বৃহত্তম ক্যাথলিক দেশের প্রথম মুসলিম ফেডেরাল বিচারক হলেন আলি



ব্রাসিলিয়া,৭ জানুয়ারিঃলেবাননের লক্ষ লক্ষ উদ্বাস্তুর মধ্যে একজন হলেন আলি মজলুম। তবে তাঁর কাহিনিটা অন্যদের থেকে খানিক আলাদা। ১৯৫০ সালে আলি মাজলুমের পিতা মুহাম্মদ ব্রাজিলে এসে বসবাস শুরু করেছিলেন। কিন্তু সেসময় তিনি কল্পনাও করতে পারেননি যে, তাঁর পুত্র একদিন বিশ্বের বৃহত্তম ক্যাথলিক দেশের ফেডেলার বিচারক হয়ে উঠবে। আলিই হলেন প্রথম কোনও মুসলিম যিনি ব্রাজিলে এই পদমর্যাদা পেয়েছেন। 

তৎকালীন সময়ে আরও হাজার হাজার লেবানিজ উদ্বাস্তুর মতো আলির পিতাও ব্রাজিলে কাজের সন্ধানে এসেছিলেন। মুহাম্মদ সেসময় ব্রাজিলের ফুটপাথে দৈনন্দিন ব্যবহারযোগ্য সামগ্রী বিক্রয় করতেন, পরবর্তীতে একটি আসবাবের দোকানে কাজ করতেন তিনি। মুহাম্মদের পুত্র আলি মাজলুম জন্মগ্রহণ করেন ১৯৬০ সালে। জন্মের পর থেকে পারিবারিক অর্থাভাব দেখে বেড়ে ওঠা আলির কিন্তু ছিল বিরাট উচ্চাকাঙ্খা। জীবনে কিছু একটা করে দেখানোর জেদ থেকেই বিশ্ববিদ্যালয়ে আর্কিটেকচার নিয়ে পড়াশোনা শুরু করেন মাজলুম। কিন্তু আর্কিটেকচারে আগ্রহ হারিয়ে আইনের দিকে ঝুঁকে পড়েন তিনি। ১৯৮৭ সালে আইম বিষয়ে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন আলি। বলেন, ‘আমি আর্কিটেকচার স্কুলে গিয়েছিলাম, তবে আমি আইনের ভালোবাসায় পড়ে যাই।’ গ্র্যাজুয়েশনের পর আলি একজন পুলিশ প্রধান হিসাবে নিয়োগ পান। এরপর ১৯৯২ সালে ব্রাজিলে প্রথম কোনও মুসলিম হিসাবে আলি ফেডেরাল বিচারকের দায়িত্ব পান। আলির কথায়, ‘এখনও পর্যন্ত আমিই দেশটির একমাত্র ফেডেরাল বিচারক,এবং মহান আল্লাহ্র ইচ্ছায় আমিই একদিন সুপ্রিম ফেডেরাল কোর্টের বিচারক হব।’ আপাতত সেই লক্ষ্যপূরণেই কাজ করছেন তিনি। তাঁর কথায়,‘আমি পদোন্নতির চেষ্টা করছি, আশা করছি আগামী বছর তা হবে।’ অবসর গ্রহণের পর তিনি তাঁর দুই আইনজীবী পুত্র আমির এবং ওয়ালিদের সঙ্গে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন। 

ব্রাজিলের ফেডেরাল বিচারক হওয়ার পাশাপাশি আইন এবং ইসলাম বিষয় নিয়ে বেশ কয়েকটি বইও লিখেছেন তিনি। বলেন,‘আমি পাঁচটি আইন সংক্রান্ত বই লিখেছি এবং একটি লিখেছি ইসলামের ওপর। তাতে রয়েছে মুসলিমদের আচরণ, ইসলামি জীবন এবং বিপদের সময়ে কীভাবে কাজ করবেন তার ওপর কিছু তথ্য।’ ১৯৯৭ সালে আলি মজলুম তাঁর প্রথম বইটি লেখেন। সেই বইটিই এতটাই গ্রহণযোগ্য হয়ে ওঠে যে, বর্তমানে ব্রাজিলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাঠক্রমে সেটি অন্তর্ভুক্ত করা হয়েছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only