রবিবার, ৩ জানুয়ারী, ২০২১

মার্কিন স্পিকার ও সেনেট নেতার বাড়িতে হামলা



ওয়াশিংটন, ৩ জানুয়ারিঃ মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার এবং উচ্চকক্ষের ক্ষমতাসীন দলনেতার বাড়িতে হামলা হয়েছে। স্পিকার ন্যান্সি পেলোসি হলেন বাইডেনের দল ডেমোক্র্যাটিক পার্টির সাংসদ। আর সেনেটের দলনেতা মিচ ম্যাককনেল হলেন ট্রাম্পের ক্ষমতাসীন রিপাবলিকান পার্টির সাংসদ। তাই একইসঙ্গে দুই পরস্পর বিরোধী দলের প্রথম সারির নেতা-নেত্রীর বাড়িতে তাণ্ডব বা হামলা নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে মার্কিন মুলুকে। 

শনিবার ভোরবেলা কেন্টাকি শহরে ম্যাককনেলের বাড়ির দেওয়ালে কালি দিয়ে লেখা হয়– ‘আমাদের প্রাপ্য অর্থ কোথায়?’ শুক্রবার সেনেটে কোভিড রিলিফ প্যাকেজে অর্থছাড়ের প্রস্তাব বেনজিরভাবে পাস হয়নি। যাতে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রস্তাব ছিল করোনায় ক্ষতিপূরণ বাবদ মাথাপিছু ৬০০ ডলারের পরিবর্তে ২ হাজার ডলার করে অনুদান দিতে হবে। কিন্তু ট্রাম্পের প্রস্তাব অনুমোদন হয়নি মার্কিন কংগ্রেসের উভয় কক্ষেই। এদিকে হামলার পর ম্যাককনেল বলেছেন, এ ধরনের তাণ্ডবের ঘটনা গণতন্ত্রের জন্য লজ্জাজনক। যা আগে মার্কিন মুলুকে সচরাচর ঘটেনি। এভাবে ভয় দেখিয়ে ত্রাস সৃষ্টি করে আমাদের মুখ বন্ধ করা যাবে না। আমরা এসব নোংরামিকে ভয় পাই না।

অন্যদিকে স্পিকার পেলোসির ক্যালিফোর্নিয়ার বাসভবনের দেওয়ালেও একইভাবে লালরং লেপে দেওয়া হয়েছে এবং শূকরের দেহ ছিন্নভিন্ন করে বাড়ির সামনে ছড়িয়ে দেওয়া হয়েছে পচা মাংস। দুই ভিভিআইপির সরকারি বাসভবনে কে বা কারা, কেন এ ধরনের নজিরবিহীন হামলা করল, তার তদন্ত শুরু করেছে পুলিশ। অন্যদিকে পেলোসি এবং ম্যাককনেল দুজনেই হামলার জন্য পরস্পরবিরোধী রাজনৈতিক দলকে দোষারোপ করেছেন।  


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only