সোমবার, ১১ জানুয়ারী, ২০২১

দেশে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার সামগ্রিক পরিস্থিতি



পুবের কলম ওয়েব ডেস্কঃ হরিয়ানার পাঞ্চকুলা জেলায়,দুটি পোলট্রি খামারের সংগৃহীত নমুনায় এভিয়ান ইনফ্লুয়েঞ্জার রিপোর্ট পসিটিভ নিশ্চিত হওয়ায় রাজ্য সরকার ৯ টি র‌্যাপিড রেসপন্স দল নিয়োগ করেছে।দুটি কেন্দ্রেই শুরু হয়েছে নিয়ন্ত্রণ এবং সংক্রমণ সীমিত রাখার কাজ। গুজরাটের সুরাট ও রাজস্থানের সিরোহি জেলায় কাক এবং বন্য পরিযায়ী পাখিদের নমুনায় এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (এইচ5) নিশ্চিত হয়েছে। এছাড়াও হিমাচল প্রদেশের কাংড়া জেলা থেকেও ৮৬ টি কাক এবং ২ টি বকের অস্বাভাবিক মৃত্যুর খবর পাওয়া গেছে। হিমাচল প্রদেশের নাহান,বিলাসপুর এবং মান্ডি থেকেও বেশকিছু বন্য ও পরিযায়ী পাখির অস্বাভাবিক মৃত্যুর খবর মেলায়,সেই নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।


ক্ষতিগ্রস্ত রাজ্যগুলিকে,দপ্তরের পক্ষ থেকে এই সংক্রমণ যাতে আর ছড়িয়ে না পরে সে বিষয়ে নির্দেশিকা জারি করা হয়েছে। কেরালা,রাজস্থান,মধ্য প্রদেশ,হিমাচল প্রদেশ,হরিয়ানা,গুজরাট এবং উত্তর প্রদেশে সংক্রমণ নিশ্চিত হয়েছে।


দিল্লী ও মহারাষ্ট্র থেকেও নমুনা সংগ্রহ করে বিশেষ পরীক্ষাগারে, নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।এই রিপোর্ট এখনও পাওয়া যায়নি। এর আগে ছত্তিশগড়ের বালদ জেলা থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হলেও তাতে সংক্রমণ পাওয়া যায়নি।


কেরালার দুটি জেলায় সংক্রমণ নিয়ন্ত্রণ ও সীমিতকরণের প্রক্রিয়া শেষ হয়েছে। কেরালায় নিয়ন্ত্রণের কাজ সমাপ্ত হওয়ায় পরবর্তী নজরদারির কর্মসূচি চলছে। পাশাপাশি কেরালার জন্য কিছু নির্দেশিকা দেওয়া হয়েছে।


দেশের ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলির পরিস্থিতি খতিয়ে দেখতে ও নজরদারি চালাতে,কেন্দ্রীয় দল গঠন করা হয়েছে। এই দল ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলিতে সফর করবে। গতকাল ৯ই জানুয়ারি কেন্দ্রীয় একটি দল কেরালায় পৌছেছে। দলের সদস্যরা সংক্রমণের কেন্দ্রস্থলগুলিতে নজরদারি চালাচ্ছেন ও মহামারীর কারন খতিয়ে দেখছেন। অন্য একটি কেন্দ্রীয় দল আজ ১০ ই জানুয়ারি হিমাচল প্রদেশে পৌছে সংক্রমিত অঞ্চলে নিরীক্ষণের কাজ চালাচ্ছে।


এভিয়েন ইনফ্লুয়েঞ্জা বিষয়ে সাধারন মানুষদের সজাগ করতে এবং অহেতুক গুজব না ছড়ানোর জন্য রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে অনুরোধ করা হয়েছে জলাভূমি,পাখির বাজার,চিড়িয়াখানা,পোলট্রি খামার ইত্যাদি জায়গায় নজরদারি চালানোর জন্য।পোলট্রি খামার গুলিতে মৃত পাখিগুলির সঠিকভাবে ব্যবস্থা করা এবং জৈব সুরক্ষা নিশ্চিত করার পরামর্শ দেওয়া হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only