শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১

গঙ্গাসাগর ডেডলাইন,তারপরই বাস ভাড়া না বাড়ালে আন্দোলনে নামার হুঁশিয়ারি




কলকাতা, ১জানুয়ারি: ডেডলাইন গঙ্গাসাগর মেলা। এরপর বাস ভাড়া না বাড়ালে আন্দোলনে নামার হুমকি দিল বেসরকারি বাস মালিকরা। প্রথম ধাপে ভাড়া ১৪ টাকা করার দাবি জানানো হয়েছে। ডিজেলের অত্যধিক দাম বৃদ্ধি এবং যাত্রী না হওয়ার কারণেই এই ভাড়া বৃদ্ধির দাবি। যাত্রীদের অভিযোগ, সরকারের ভাড়া বাড়ানোর উপর নির্ভর করছে না বাস মালিকরা। বাসে উঠলেই অতিরিক্ত ভাড়া দিতে হচ্ছে।


দিন কয়েক ধরেই রাস্তায় বাস কম। সরকারি বেসরকারি সব বাসের ই আকাল রাস্তায়। রাজ্য সরকার যাত্রীদের কথা ভেবে ভাড়া বাড়াতে নারাজ। অথচ বেসরকারি বাসে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। ন্যায্য ভাড়া যাত্রীরা যে সরকারি বাসে উঠবেন, তার উপায় নেই। কারণ রাস্তায় সরকারি বাস হাতেগোনা। পরিবহণ দফতর সূত্রে খবর, নিগমের তেল কেনার টাকা নেই। তাই ডিপো থেকে বাস বেরোচ্ছে না। এমনকি বর্ষবরণের রাতেও রাস্তায় কম বাস নামে। যার ফলে সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। নতুন বছরেও সেই সমস্যা হতে পারে বলে মনে করছেন নিগমকর্তা। 


পরিবহণ দফতর সূত্রে খবর, লকডাউন থেকে প্রায়ই ৮০০বাস রাস্তায় নামতো। অথচ টিকিট বিক্রি করে তেমন আয় হচ্ছিল না। ফলত ক্ষতির পরিমাণ বাড়ছে। তেল কিনতে হিমশিম খাচ্ছে প্রতিটি পরিবহন নিগম। এই অবস্থাই ভরসা ই-বাস। যা আছে মোট ৭৫ টি। ফলে সমস্যা এখানেও থেকে যাচ্ছে।


এই পরিস্থিতিতে বেসরকারি বাস মালিকরা ভাড়া বাড়ানোর দাবিতে একজোট হয়েছে। তাদের দাবি গঙ্গাসাগরের পর ন্যূনতম ভাড়া ১৪ টাকা করতে হবে। অন্যথায় আন্দোলনে নামে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় এ প্রসঙ্গে বলেন, "তেলের যা দাম বাড়ছে এরপর ভাড়ার না বাড়ালে বাস বসিয়ে দেওয়া ছাড়া উপায় থাকবে না।"


 তবে তা হলে সাধারণ যাত্রীরা বেজায় সমস্যায় পড়বে তা বলা যায়। এক্ষেত্রে যাত্রীদের অভিযোগ, সরকারের ভাড়া বাড়ানোর ওপর নির্ভর করছে না বাস মালিকরা। বাসে উঠলেই অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only