শুক্রবার, ৮ জানুয়ারী, ২০২১

আজই রাজ্যে আসছে ৬ লক্ষ টিকা,আমনাগরিক কবে পাবেন? কারও জানা নেই উত্তর



নয়াদিল্লি, ৮ জানুয়ারি: করোনার জোড়া টিকা সরকারি ছাড়পত্র পেয়ে গেছে। এরপর আজ প্রথম দফায় কলকাতা বিমানবন্দরের আসতে চলেছে ৬ লক্ষ ডোজ টিকা। এই সবটাই অবশ্য রাজ্যের জন্য নয়। কিছু টিকা পূর্বাঞ্চলের অন্যান্য রাজ্যে ও পাঠানো হবে। তবে কবে আমি আপনি পাব? সেই উত্তর এখনও মেলেনি।


আজ থেকে দেশের সঙ্গে রাজ্যেও সব জেলায় করণা ভ্যাকসিনের ড্রাই রান শুরু হবে। তার জন্য সব প্রস্তুতি চূড়ান্ত। বিশেষ বিমানে টিকা নামবে দমদম বিমানবন্দরে। কোল্ড চেন সিস্টেমে ২-৮ ডিগ্রি তাপমাত্রায় ভ্যাকসিন রাখা হবে। ভ্যাকসিন আসছে পুনের সিরাম ইনস্টিটিউট থেকে। দমদম বিমানবন্দর থেকে কোভিশিল্ড টিকা রাখা হবে বাগবাজার ও হেস্টিংসের টিকা সংরক্ষণ কেন্দ্রে। রাজ্যের সব মেডিকেল কলেজ, জেলা সদর হাসপাতাল, ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে মক ড্রিল। কর্মসূচি চলার সময় যাতে কোনও ব্যাঘাত না ঘটে, সে ব্যাপারে সর্তক প্রশাসন। সরকারি সূত্রে খবর, দেশের প্রত্যন্ত এলাকায় করোনার টিকা পৌঁছে দিতে বায়ুসেনা কে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। আজ প্রথম দফায় রাজ্যে ৬ লক্ষ্য ভ্যাকসিন আসছে বলে খবর রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে।  


কিন্তু এই ভ্যাকসিন কবে আমি বা আপনি পাব? এই প্রশ্নের উত্তর কেন্দ্রীয় সরকার এমনকি টিকা প্রস্তুতকারী দুটি সংস্থার ও অজানা। তবে ওই দুটি সংস্থা সূত্রে এবং ওয়াকিবহাল মহলের মতে, আগামী ছয় সাত মাসে পাড়ার ওষুধের দোকান থেকে ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা খুবই কম। পুজোর সময় কিংবা ২০২১ এর শেষে হয়তো খোলাবাজারে আসতে পারে ভ্যাকসিন। মার্চ-এপ্রিল নাগাদ বাজারে আসতে পারে জাইকোভ ডি কিংবা স্পুটনিক' ভি।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only