রবিবার, ৩ জানুয়ারী, ২০২১

কৃষক আন্দোলনের শক্তির উৎস কী?তত্ত্বতালাশ করবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা




নয়াদিল্লি, ৩ জানুয়ারি: এক মাস পার। অথচ এখনও অটুট আন্দোলনরত কৃষকদের জোট। কনকনে ঠান্ডা তারই মধ্যে আবার বৃষ্টি। অন্যদিক থেকে আবার সরকারপক্ষের কৃষি আইনের সুবিধা বোঝানোর প্রবল চেষ্টা। যাবতীয় প্রতিবন্ধকতা ফুৎকারে উড়িয়ে তাদের একটাই দাবি, বিতর্কিত ৩ কৃষি আইনকে প্রত্যাহার করতে হবে। কিন্তু কৃষকরা এত শক্তি পাচ্ছেন কোথায়? কেই বা মনোবল বাড়াচ্ছেন তাদের? তা জানতে মরিয়া কেন্দ্রীয় সরকার। আর তারই জন্যে মাঠে নামানো হচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে।


জনপ্রিয় একটি বিজ্ঞাপনের পরিচিত বাক্য ছিল,"..... জোর হ্যায়, টুটে গা নেহি!'' ৪২টি কৃষক সংগঠনের জোড় কি দিয়ে তৈরি হয়েছে, এর মূলেই বা কোন শক্তি আছে তা খতিয়ে দেখতে শুরু করল কেন্দ্রীয় সরকার। আন্দোলনের শক্তি এতটাই বেশি যে হাড় হিম করা ঠান্ডা ও তাদেরকে লক্ষ্য থেকে সরাতে পারছে না। দুই হেভিওয়েট কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল ও নরেন্দ্র সিং তোমরের মুখের উপর তাদের জবাব, চারটি দাবির ২টি মানা হলেও তারা সন্তুষ্ট নন। বরং বাকি দুটি দাবি মানতে হবে। তা না হলে বাড়বে আন্দোলনের তেজ। কৃষকরা জানিয়েছেন 26 তারিখ দিল্লির রাস্তায় তারা ট্রাক্টর মিছিল করবেন। এর পরেই কেন্দ্রের কপালে চিন্তার ভাঁজ। 


সূত্রের খবর কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে বলা হয়েছে পুরো বিষয়টি সম্পর্কে খোঁজখবর নিতে। এত শক্তি কিভাবে পাচ্ছেন কৃষকরা? বিরোধী রাজনৈতিক দলগুলির নৈতিক সমর্থন এর জেরে এত শক্তি পাওয়া সম্ভব নয়। এমনটা মনে করছে কেন্দ্রীয় সরকারের শীর্ষস্থানে থাকা মন্ত্রীদের একটা বড় অংশ। সূত্রের খবর এরপরই শুরু হয় তত্ত্বতালাশ। দিল্লিতে এমনটাই দাবি করছে বিভিন্ন কৃষক সংগঠনের নেতারা। কৃষকরা জানিয়েছেন ৪ তারিখ কেন্দ্রের সঙ্গে বৈঠক সফল না হলে, লাগাতার আন্দোলনের পথে যাবেন তারা। প্রথমে হরিয়ানাতে বড় মিছিল করা হবে। এরপর ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে সারাদেশের সব রাজভবনের বাইরে জনসভার আয়োজন করা হবে। শেষ ধাপে অর্থাৎ ২৬ তারিখ জাতীয় পতাকা নিয়ে রাজধানীজুড়ে মিছিল। অর্থাৎ এক মাসের পরিকল্পনা তাদের নির্দিষ্ট। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার কৃষকদের শক্তির উৎস খুঁজতে গোয়েন্দা সংস্থার উপরই ভরসা দেখাল।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only