শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১

হাথরাসের বিতর্কিত জেলাশাসককে সরালো যোগী সরকার



লখনউ,১জানুয়ারি: অবশেষে হাথরাসের বিতর্কিত জেলাশাসককে বদলির নির্দেশ দিল উত্তরপ্রদেশ সরকার। সেইসঙ্গে রাজ্যের আরও ১৬জন আইএএস অফিসারকেও বদলি করা হয়েছে। বিতর্কিত জেলাশাসক প্রবীণ কুমার লস্করকে বদলি করা হয়েছে পূর্ব উত্তরপ্রদেশের মির্জাপুরে। তাঁর জায়গায় এলেন রমেশ রঞ্জন।


নতুন বছরের শুরুতেই আমলা স্তরে ব্যাপক রদবদল করল যোগী আদিত্যনাথ প্রশাসন। বিতর্কিত কাজের জন্য বেশ কয়েকদিন ধরেই খবরের শিরোনামে ছিলেন প্রবীণ। সেপ্টেম্বরে ১৯ বছরের তরুনীর গণধর্ষণের ঘটনায় তোলপাড় হয়েছে গোটা দেশ। নির্যাতিতার দেহ রাতের অন্ধকারে জোর করে সৎকার করা, মৃতার পরিবারের ওপর চাপ সৃষ্টি করা, গণধর্ষণে অভিযুক্তদের আড়াল করা, সংবাদমাধ্যমের কাজে বাধা দেওয়ার মতো গুরুত্বপূর্ণ অভিযোগ ওঠে জেলাশাসক প্রবীণ লস্করের বিরুদ্ধে। এতকিছুর পরেও কোনও হেলদোল ছিল না যোগী সরকারের।


এরপর জল গড়ায় অনেক দূর। বিভিন্ন মহলের চাপে শেষ পর্যন্ত এই ঘটনার তদন্তের ভার তুলে দেওয়া হয় সিবিআইয়ের হাতে। সম্প্রতি চার্জশিট দাখিল করে সিবিআই। সেখানে স্পষ্ট উল্লেখ করা হয়, তরুণীকে গণধর্ষণ করা হয়েছিল। নির্যাতিতার বয়ান রেকর্ড থেকে মামলার তদন্ত সবেতেই গাফিলতি ছিল প্রশাসনের। যদিও হাথরাস প্রশাসন প্রথমদিকে মানতেই চায়নি যে দলিত তরুণী গণধর্ষণের শিকার হন। সম্প্রতি এলাহাবাদ হাইকোর্টও জেলা শাসকের ভূমিকায় উদ্বেগ প্রকাশ করে। এমনকি রাজ্য সরকার প্রবীণকে বদলির ব্যাপারে রাজ্য সরকারের উদ্যোগহীনতা নিয়েও বিস্ময় প্রকাশ করে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এরপরই উদ্যোগ নিল রাজ্য সরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only