সোমবার, ৪ জানুয়ারী, ২০২১

মোদির শাসনে রেল নিয়ে চরম বঞ্চিত বাংলাকে: শশী পাঁজা



 পুবের কলম প্রতিবেদকঃ মোদির শাসনকালে রাজ্যের সঙ্গে চরম বঞ্চনা করা হয়েছে। রেলেন কোনও সুযোগ সুবিধা বাংলাকে দেওয়া হয়নি। একটিও নতুন কোনও ট্রেন পায়নি বাংলা। সোমবার তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠক করে সরাসরি বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন রাজ্যের নারী ও শিশু কল্যাণমন্ত্রী শশী পাঁজা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন রেলের যে প্রকল্প গুলো করেছিলেন সেগুলোর টাকা পর্যন্ত দিচ্ছে না মোদি সরকার। বেসরকারিকরণ করে মোদি সরকার রেলের কর্মীদের আরও সংকটে ফেলে দিয়েছেন বলে আক্রমণ শানিয়েছেন শশী পাঁজা।

মন্ত্রী শশী পাঁজা অভিযোগ করেন, মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন পশ্চিমবঙ্গের জন্য যে সমস্ত প্রকল্প নিয়েছিলেন, সেইসব প্রকল্পে একদিকে যেমন কেন্দ্রীয় সরকার টাকা দিচ্ছে না। অন্যদিকে তেমনই অহেতুক বিলম্ব করছে চালু করতে। মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন রেলের যে উন্নয়ন হয়েছিল, তা পুরোপুরি থমকে গিয়েয়েছে। রেলের আর্থিক কাঠামো ভেঙে পড়েছ। সম্পূর্ণরূপে নষ্ট হয়ে গিয়েছে রেলেক আর্থিক কাঠামো। রেল বাজেটও বর্তমান সরকার তুলে দিয়েছে। রেল ব্যবস্থা দেশের ঐতিহ্য। আর সেই রেল বেসরকারি হাতে চলে যাচ্ছে।

তাঁর আরও অভিযোগ, দুয়ারে সরকার প্রকল্পের সাফল্য ভয় পেয়েছে মোদি সরকার। সেকারণে দুয়ারে সরকার প্রকল্পের নামে অপপ্রচার চালাচ্ছে বিজেপি। প্রসঙ্গত উল্লেখ্য গত কয়েক মাসে রাজ্যে প্রায় ১ কোটি মানুষ দুয়ারে সরকার প্রকল্পের সাফল্য পেয়েছেন। তারপরে পাড়ায় পাড়ায় সমাধান নাম দিয়ে আরও একটি কর্মসূচি ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন, আত্মনির্ভর ভারত প্রকল্পে রেলের বেসরকারি করণের কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদি সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতায় প্রথম থেকেই সরব হয়েছে তৃণমূল। রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় রেলের একাধিক প্রকল্পের সূচনা করেছিলেন। মোদি সরকার সেই সব রেল প্রকল্পের কোনওটাই পূরণ করছেন না বলে অভিযোগ করেছেন শশী পাঁজা। মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন রেলের যে উন্নয়ন হয়েছিল সেটা একেবারেই থমকে গিয়েছে। রেলের আর্থিক পরিকাঠামোও ভেঙে পড়েছে বলে অভিযোগ করেছেন তিনি। উত্তরবঙ্গ শাখায় একাধিক ট্রেন বন্ধ করে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন শশী পাঁজা।

উল্লেখ্য, বাংলায় আসন্ন বিধানসভা ভোট। এবার ভোটে বাংলা বিজয়ের টার্গেট নিয়েছে বিজেপি। সেই লক্ষ্যপূরণে কোমর বেঁধে ময়দানে নেমেছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। দফায় দফায় রাজ্যে আসছেন কেন্দ্রীয় নেতৃত্ব। পাল্টা ঘুঁটি সাজাচ্ছে তৃণমূলও। বিভিন্ন ইস্যুতে কেন্দ্রকে নিশানা করে কড়া আক্রমণ করছেন তৃণমূল নেতৃত্ব। সবমিলিয়ে নির্বাচনী নির্ঘণ্ট চূড়ান্ত হওয়ার আগেই বাংলায় ভোটের পারদ চড়ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only