বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১

বাড়িতেই বানান রসমালাই, রইলো রেসিপি

 


পুবের কলম ওয়েব ডেস্কঃ মিষ্টি খেতে সবাই পছন্দ করে। বিশেষত, জমিয়ে খাওয়ার পর মিষ্টি জাতীয় কিছু না খেলে বাঙালির ভোজন যেন সম্পূর্ণই হয় না। যেকোনও শুভ অনুষ্ঠান বা খুশির মুহূর্তে মিষ্টি জাতীয় কিছু না থাকলে যেন ঠিক জমে না। তাই আজ আমরা আপনাদের খুব জনপ্রিয় একটা মিষ্টির রেসিপি জানাব। বাড়িতে অতিথি আসলে বা যেকোনও উৎসবেও এটি বানানো যায়, যার নাম 'রসমালাই'। রসমালাই খেতে ভালবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তাই যদি বাড়িতেই এটি বানাতে চান, তাহলে অবশ্যই বোল্ডস্কাই-এর রেসিপি পড়ে নিতে হবে। তাহলে দেখে নিন কীভাবে বাড়িতেই বানাবেন মিষ্টির দোকানের মতন পারফেক্ট রসমালাই


পদ্ধতিঃ

দুধ ১ লিটার, লেবুর রস ২ টেবিল-চামচ।

প্রথমে দুধ ওভেনে  দিয়ে ফুটিয়ে নিন। ফুটে উঠলে লেবুর রস দিলে দুধ ছানা ছানা হয়ে আসবে। ওভেন থেকে নামিয়ে একটা পাতলা কাপড়ে ছানা ঢেলে, ছানা থেকে জল ঝরিয়ে ফেলুন। কাপড় থেকে জলটা ভালো করে চিপড়াবেন যেন ছানাতে একদম জল না থাকে। এখানে এক কাপ ছানা হবে। এবার ছানা হাত দিয়ে ভালো করে মথে নিন। ছোট ছোট বল বানিয়ে ফেলুন ছানা দিয়ে।


সিরার জন্য: জল ৩ কাপ। চিনি ১ কাপ।

জল জ্বাল দিন। চিনি দিয়ে দিন। জল ফুটে উঠলে ছানা দিয়ে তৈরি করা বলগুলো সিরায় ছেড়ে দিন। এভাবে ১৫ মিনিট জ্বাল দিয়ে নামিয়ে রাখুন।

মালাই এর জন্য: দুধ ১ লিটার । চিনি আধা কাপ (স্বাদমতো কম বা বেশি দিতে পারেন।)। ক্রিম ৪ টেবিল-চামচ (ক্রিম যে কোনো সুপার শপে পেয়ে যাবেন)

ওভেনে দুধ জ্বাল দিয়ে অর্ধেক করুন আর ঘন করুন। এবার চিনি দিয়ে দিন। ওভেনের আঁচ কমিয়ে ফেলুন। সিরা থেকে রসগোল্লাগুলো উঠিয়ে এই ঘন দুধটায় ছেড়ে দিন।

ওভেনের  আঁচ কম রেখে জ্বাল দিন। ১৫ মিনিট পর ক্রিমটুকু দিয়ে আরও পাঁচ মিনিট জ্বাল দিন।

এবার নামিয়ে বাদাম, কিশমিশ দিয়ে গরম কিংবা ফ্রিজে ঠাণ্ডা করে পরিবেশন করুন মজাদার রসমালাই। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only