মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১

করোনা আবহেও স্থির হল সংসদ অধিবেশনের দিনক্ষণ




নয়াদিল্লি,৫ জানুয়ারি: করোনা আবহেও অবশেষে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। মঙ্গলবার এই ছাড়পত্র দিয়েছে সংসদ বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রিসভা কমিটি (CCPA)। আগামী ২৯ জানুয়ারি থেকে শুরু হবে অধিবেশন। 

করোনা সংক্রমণ বাড়তে পারে। সেই কারণ দেখিয়ে বাতিল হয়েছিল শীতকালীন অধিবেশন। সেই সময়ই সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশি জানিয়েছিলেন, শীতকালীন অধিবেশন না হলেও অবশ্যই বাজেট অধিবেশনের আয়োজন করা হবে। সেই কথা রেখেই মঙ্গলবার জানানো হল, আগামী ২৯ জানুয়ারি থেকে প্রথম ধাপে অধিবেশন শুরু হবে। তা চলবে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। এরপরে ৮ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত দ্বিতীয় ধাপের অধিবেশনের আয়োজন করা হবে।

২৯ তারিখ বাজেট অধিবেশনের প্রথম দিন নিয়ম মাফিক উদ্বোধনী ভাষণ দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে পারে কেন্দ্রীয় বাজেট। প্রস্তাবে এমনই জানিয়েছে সিসিপিএ। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, বাজেট অধিবেশন চলাকালীন মাস্ক পড়া, সামাজিক দূরত্বসহ সমস্ত কোভিড শর্তাবলী মানা হবে। সংক্রমণের কথা মাথায় রেখে অধিবেশনের সময়সীমা কাটছাঁট করা হয়েছে। চলতি বছর ৪ ঘণ্টা বাজেট অধিবেশন চলবে। 

এর আগে শীতকালীন অধিবেশনেই কেন্দ্রের নয়া কৃষি আইন বাতিলের দাবিতে সংসদে সোচ্চার হওয়ার পরিকল্পনা ছিল বিরোধীদের। বাজেট অধিবেশনে এই ইস্যু প্রাধান্য পেতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তার সঙ্গে এবার যুক্ত হয়েছে দিল্লিতে কৃষক বিক্ষোভ। কংগ্রেস সংসদীয় দলনেতা অধীররঞ্জন চৌধুরী জানিয়েছেন, 'আমরা আগেও কৃষি আইন নিয়ে বিতর্ক চেয়েছিলাম। এবারও সেই দাবি তুলব। দিল্লিতে এই ঠাণ্ডার মধ্যে কৃষকরা যেভাবে বসে টানা বিক্ষোভ করছেন, তাতে দেশের ভাবমূর্তি ভালো হতে পারে না। এসব নিয়ে সরব হবে কংগ্রেস।” সুতরাং, সংসদের বাজেট অধিবেশন নানা ইস্যুতে উত্তপ্ত হয়ে ওঠার আশঙ্কা থাকছেই।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only