সোমবার, ১১ জানুয়ারী, ২০২১

প্রায় শ’খানেক ট্রাক্টর র‌্যালি করে কৃষি আন্দোলন রামপুরহাট শহরে

   




দেবশ্রী মজুমদার, রামপুরহাট, ১১ জানুয়ারিঃএবার দিল্লীর কৃষি আন্দোলনের ছোঁয়া বীরভূমের রামপুরহাটে। কৃষক ও বাংলা সংস্কৃতি মঞ্চের বুদ্ধিজীবী সহ এক বিশাল ট্রাক্টর র‍্যালি হলো রামপুরহাটে। রবিবার দুপুরে কেন্দ্রীয় সরকারের নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে জাতীয় পতাকা সাথে নিয়ে মুরারই থেকে প্রায় একশো ট্রাক্টর নিয়ে কৃষকরা হাজির হয় রামপুরহাটে। রামপুরহাট কলেজ মোড় ও পাঁচ মাথা হয়ে গোটা শহর পরিক্রমা করে মুরারই ফিরে যায় এই ট্রাক্টর র‌্যালি। মুরারই ১ ট্রাক্টর ইউনিয়ন ও বাংলা সংস্কৃতি মঞ্চের যৌথ উদ্যোগে বের হয় এই র‍্যালি। বাংলা সংস্কৃতি মঞ্চ ৬ দিন ধরে পাঁচ মাথায় ধর্না মঞ্চ করেছে। এদিকে সোমবার সকাল থেকেই ১৪ নং জাতীয় সড়ক দিয়ে দলে দলে কলেজ মোড়ে জমা হতে থাকেন কৃষকরা।



মুরারই ১ ট্রাক্টর ইউনিয়নের সদস্য মহঃ ইমতিয়াজ ইসলাম বলেন, কেন্দ্রীয় সরকারের নতুন কৃষি আইন বাতিলের দাবিতে আমরা প্রায় একশোটি ট্রাক্টর নিয়ে মুরারই থেকে এই র‍্যালি বের করেছি। এই প্রতিবাদে আমরা বাংলা সংস্কৃতি মঞ্চের সমর্থন পেয়েছি। তাদের ধর্না মঞ্চে ৬ দিনে পড়লো। তাঁরা মাদের আন্দোলনে সামিল হয়েছেন। পাশাপাশি, দিল্লীতে যে কৃষকরা হাড় কাঁপানো ঠাণ্ডায় বসে আছেন এবং যাঁরা শহীদ হয়েছেন তাঁদের কোটি কোটি নমন জানাতে আমরা এই র‍্যালি করছি। আমরা এই চাষী। মাটি ফাটিয়ে ফসল ফলাতে জানি। যদি এই বিল প্রত্যাহার না হয়, আমরা ভবিষ্যতে কিভাবে আন্দোলন করতে হয় জানি।



 ৬ দিন ব্যাপী কৃষি আইন বিরোধী ধর্না মঞ্চ চলছে। যতদিন কৃষক আইন বাতিল না করবে ততদিন অনিদৃষ্টকালের জন্য ধর্না মঞ্চ চলবে পাঁচ মাথা মোড়ে, বলে জানা গেছে। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ধর্না ঘোষণা করেছে বাংলা সংস্কৃতি মঞ্চ

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only