শনিবার, ২ জানুয়ারী, ২০২১

ট্রামেও এবার ওয়াইফাই!




কলকাতা, ২ জানুয়ারি: বইপাড়া দিয়ে ট্রামের যাতায়াত বহুদিনের। এবার ওই পথে ট্রামে বসেই বই দেখার ও পড়ার সুযোগ পাবেন যাত্রীরা। পাক স্টিট, হাওড়া শিয়ালদা রেল স্টেশনের পর এবার কলকাতার পরিবেশ বান্ধব ট্রামে ও পাওয়া যাবে ফ্রিতে ওয়াইফাই পরিষেবা। নতুন বছরেই এই পরিষেবা চালু করল পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম।


নিগমের চেয়ারম্যান রচপাল সিং জানিয়েছেন, যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে, "এই পরিষেবা চালু করা হলো।" এই মুহূর্তে কলকাতার ৩২ কিলোমিটার জুড়ে দশটি রুটে ট্রাম চলে। দু'বছর আগে ৫৬ কিলোমিটার জুড়ে ১৮ টি রুটে ট্রাম চলত। যদিও অতীতে ট্রামের সংখ্যা ছিল আরও বেশি। রুট এর সংখ্যা ছিল ২৪। এরপর যানজটের কারণে বিভিন্ন সময় কলকাতা পুলিশের আপত্তিতে সেই সংখ্যা কমিয়ে দেওয়া হয়। তবে শহরের পথে ট্রাম চালাতে, দু কামরার বদলে শুরু হয় এক কামরার ট্রাম। 


সম্প্রতি পরিবহণ নিগম বই প্রেমীদের জন্য ট্রামেই গ্রন্থাগার চালু করে। শ্যামবাজার থেকে ধর্মতলা হয়ে গড়িয়াহাট পর্যন্ত এই গ্রন্থাগার ট্রাম ঘুরছে। মহামারীর কারণে স্কুল কলেজ বন্ধ। এই পরিস্থিতিতে যাত্রী সংখ্যা বেশ কিছুটা কমেছে। ট্রামের প্রতি আকর্ষণ বাড়াতে অভিনব পরিকল্পনা নিল ডব্লিউবিটিসি। কলকাতার একাধিক রুটে চলা ২১ টি বাতানুকূলে মিলবে ওয়াইফাই পরিষেবা। ৩১ জানুয়ারি থেকে এই পরিষেবা পাওয়া যাবে ২৫৬ টি ট্রাম রেকের সবকটিতেই। এমনই জানিয়েছে ট্রাম কর্তৃপক্ষ।


কীভাবে এই পরিষেবা ব্যবহার করবেন? ট্রামে উঠে টিকিট কাটার পর একটি কিউআর কোড পাওয়া যাবে। সেই কোড স্ক্যান করে নির্দিষ্ট পাসওয়ার্ডের মাধ্যমে ব্যবহার করা যাবে ওয়াইফাই। প্রযুক্তিগত এই কাজটি করবে বিএসএনএল। সরকারি এই টেলিকম সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে ওয়াইফাই চালু হল ট্রামে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only