রবিবার, ৩ জানুয়ারী, ২০২১

ফের ‘চম্পারণ’-এর পরিস্থিতি হতে চলেছে দেশেঃ রাহুল গান্ধি

 


পুবের কলম ওয়েব ডেস্কঃ‘ইংরেজ আমলে ছিল কোম্পানি বাহাদুর, আর এখন মোদি-বন্ধু কোম্পানি বাহাদুর’, কৃষি আন্দোলন নিয়ে মোদি সরকারকে এমনই কটাক্ষ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। তিনি বলেন, দেশের মানুষ ফের দাসত্বের শৃঙ্খলে আবদ্ধ এবং দেশের কৃষকরা ‘চম্পারণে’র মতো পরিস্থিতির সম্মুূীন হতে চলেছে। তিনি আরও বলেন আন্দোলনকারী কৃ¡করা সত্যাগ্রহ আন্দোলনে ব্রতী হয়েছেন এবং তাঁদের অধিকার তারা বুঝে নেবেই। 

এর আগে নতুন বছরের শুভেচ্ছায় রাহুল বলেন, অন্যায়ের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া কৃষকদের পাশে তিনি সর্বদাই আছেন। ১ জানুয়ারি কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি সীমান্তে বিক্ষোভরত কৃষকদের উদ্দেশ্যে তিনি টু্ইটে লেখেন, ‘আমি আন্তরিক শ্রদ্ধার সঙ্গে অন্যায়ের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া কৃষক এবং শ্রমিকদের সঙ্গে আছি। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।’ দু’দিন পর উনি ব্রিটিশ আমলে চম্পারণের কৃষি আন্দোলনের সঙ্গে আজকের কৃষক আন্দোলনের তুলনা করেন।

উল্লেখ্য, ১৯৭১ সালে উত্তর বিহারের নেপাল সীমান্ত ঘেঁষা এলাকায় জোর করে কৃষকদের নীল চাষে বাধ্য করা ব্রিটিশ প্রশাসনের বিরুদ্ধে মহাত্মা গান্ধি আন্দোলন শুরু করেন। এই আন্দোলনকে চম্পারণ সত্যাগ্রহও বলা হয়।

 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only